ছাত্রদলের বিক্ষুব্ধদের সংবাদ সম্মেলন দুপুরে, দাবি পূরণে আশাবাদ

  © ফাইল ফটো

শর্ত তুলে দিয়ে কেন্দ্রীয় কমিটি গঠনের দাবিতে আন্দোলনরত জাতীয়তাবাদী ছাত্রদলের বিক্ষুব্ধ নেতাকর্মীরা আজ দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন। এতে দাবি আদায়ে আন্দোলন চলাকালে অনাকাঙ্খিত ঘটনার জন্য তারা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে ক্ষমা চাইবেন বলে জানা গেছে।

পাশাপাশি বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে ধারাবাহিক বৈঠকে সংকট নিরসনে ইতিবাচক অগ্রগতি হয়েছে জানিয়ে দাবি পূরণে আশাবাদী বলে জানিয়েছেন কয়েকজন নেতা। আন্দোলনকালে দাবি আদায়ের আশ্বাস দেওয়ায় তারা কর্মসূচি থেকে সরে এসেছিলেন।

এ ব্যাপারে ছাত্রদলের সাবেক সহসভাপতি এজমল হোসেন পাইলট দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আমাদেরকে বিএনপির শীর্ষ নেতারা আজ দুপুরে নয়া পল্টনে থাকতে বলেছেন। সেখান থেকে ইতিবাচক সিদ্ধান্ত হবে বলে আমরা আশা করছি।’

তিনি বলেন, ‘আমাদের নেত্রী জেলে রয়েছেন। এ অবস্থায় আমাদের খুব বেশি চাওয়া-পাওয়ার কিছু নেই। আমাদের যে দাবি ছিল, তার ন্যুনতমও যদি পূরণ হয় তাহলে আমরা খুশি। তখন বিএনপির নেতৃত্ব আমাদের যে আদেশ দেবেন আমরা সেটাই পালন করব।’

ছাত্রদলের কেন্দ্রীয় কাউন্সিলের মনোনয়ন ফরম বিতরণ বন্ধের সিদ্ধান্ত নেওয়ার শর্তে আন্দোলন কর্মসূচি স্থগিত করেন সংগঠনের বিক্ষুব্ধ নেতারা।বিএনপির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকের  পর এ সিদ্ধান্ত নেয়ার কথা ঘোষণা করা হয়।

গত বৃহস্পতিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান ক্ষুব্ধ নেতাদের সঙ্গে বৈঠক করেন। রাত ৮টা থেকে ১১টা পর্যন্ত চলে এ বৈঠক।

নতুন কমিটি গঠন কেন্দ্র করে ছাত্রদলের বিলুপ্ত কমিটির ক্ষুব্ধ নেতাদের কাছ থেকে শনিবার পর্যন্ত সময় চেয়ে নিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির নেতারা। জবাবে ক্ষুব্ধ নেতারা বলেন, সে ক্ষেত্রে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থীদের জন্য ফরম বিতরণ ওই দিন পর্যন্ত বন্ধ রাখতে হবে। তাদের এ দাবি মেনে নেয়ায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পূর্বঘোষিত অবস্থান কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

জানা গেছে, বৈঠকে বিএনপি নেতারা বিক্ষুব্ধ ছাত্রনেতাদের কাছে তাদের দাবি-দাওয়া জানতে চান। এ সময় তাদের আগের তিনটি দাবির সঙ্গে নতুন করে দলের সিন্ডিকেট ভাঙার দাবি তোলেন। তাদের অন্য দাবির মধ্যে রয়েছে- কমিটি গঠনে বয়সের সীমা না রাখা, আগামী জানুয়ারি পর্যন্ত ৬ মাসের স্বল্পকালীন এবং পরের কমিটিও এক বছর মেয়াদে গঠন করতে হবে।

তাদের দাবিগুলো কাল শনিবার স্থায়ী কমিটির বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে উপস্থাপন করবেন বলে জানিয়েছেন। এজন্য তাদের দুদিন সময় দিতে হবে।

এর আগে কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠনে ২০০০ সালের মধ্যে এসএসসি পাসের বয়সসীমা বেঁধে দেয়ায় ছাত্রদলের সৃষ্ট সংকট সমাধানে বিএনপির নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিকে দায়িত্ব দেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। দায়িত্ব পাওয়ায় দলের দুই নেতা মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় ছাত্রদলের ক্ষুব্ধ নেতাদের সঙ্গে নানা মাধ্যমে কথা বলেছেন।


সর্বশেষ সংবাদ