বিএনপির কার্যালয়ের সামনে দফায় দফায় সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ

  © টিডিসি ফটো

ছাত্রদলের কাউন্সিলকে কেন্দ্র রাজধানীর নয়া পল্টনে দুই পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ ও ভাংচুরের ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার দুপুরে কাউন্সিলের পক্ষে-বিপক্ষে অবস্থান নেওয়া ছাত্রদলের নেতাকর্মীরা সংঘর্ষে জড়ান। একপর্যায়ে বিএনপি কার্যালয়ে তালা দিয়ে সেখানকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। এছাড়া সেখানে অন্তত দুটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত, কাউন্সিলের পক্ষে অবস্থান নেওয়া ছাত্রদলের শতাধিক নেতাকর্মী কার্যালয়ের ভেতরে অবরুদ্ধ হয়ে পড়েছেন। এছাড়া বয়সসীমা বাতিল করে ধারাবাহিক কমিটির পক্ষে অবস্থান নেওয়া নেতাকর্মীরা বাইরে অবস্থান নিয়েছেন। সেখানে যেকোন সময় ফের সংঘর্ষ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ছাত্রদলের কাউন্সিল উপলক্ষে ঘোষিত তফসিলের পক্ষে ছাত্রদলের শতাধিক নেতাকর্মী সকাল থেকে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন। এসময় তারা তফসিলের পক্ষে নানা ধরণের স্লোগান দেন। কার্যালয়ের ভেতরেও অবস্থান নেন অনেকে।

পরে সোয়া ১২টার দিকে গত কয়েকদিন ধরে বয়সসীমা বাতিল করে ধারাবাহিক কমিটির পক্ষে আন্দোলন করা ছাত্রদলের নেতাকর্মীরা সেখানে গেলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় সেখানে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। একপর্যায়ে সেখানে ভাংচুর চালান উভয় পক্ষের নেতাকর্মীরা।

সেখানে ছাত্রদলের সাবেক সহ সভাপিত ইখতিয়ার কবির বলেন, আগামীকাল বুধবারের মধ্যে দাবি মানা না হলে অনাকাঙ্খিত কোনো দুর্ঘটনার জন্য দায়ভার সিন্ডিকেটকে নিতে হবে। এছাড়া আগে ঘোষিত কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন তিনি।

এর আগে সোমবার ‍দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের আশপাশ এলাকায় পাঁচটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া বয়সসীমা নির্ধারণ না করে ধারাবাহিক কমিটি গঠনের দাবিতে বিক্ষুব্ধ ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে তফসিলের পক্ষে থাকা নেতাকর্মীরা পৃথক কর্মসূচি পালন করেন। এসময় সেখানে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে।

দুপুর সোয়া ১টার পরে একের পর এক ককটেল বিস্ফোরিত হয়। এ ছাড়া আরও একটি ককটেল অবিস্ফোরিত অবস্থায় দেখা গেছে। তবে কে বা কারা এই ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এর আগে ছাত্রদলের বিলুপ্ত কমিটির সাবেক নেতাদের নেতৃত্বে বিক্ষুব্ধরা সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান নেন। ছাত্রদলের বিক্ষুব্ধ নেতা-কর্মীরা দুপুর পৌনে ১২টার দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের বিদ্যুৎ–সংযোগ বন্ধ করে দেন।

বয়সসীমা নির্ধারণ না করে ধারাবাহিক কমিটি গঠনের দাবিতে চলমান কর্মসূচির অংশ হিসেবে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন তারা। আগামী ১৫ জুলাই ছাত্রদলের কাউন্সিল অনুষ্ঠিত হবার কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ