১৬ বছরের স্কুলছাত্রী নোবেল পুরস্কারে মনোনীত

গ্রেটা থানবার্গ 
গ্রেটা থানবার্গ   © সংগৃহীত

১৬ বছর বয়সী এক সুইডিস স্কুলছাত্রী গ্রেটা থানবার্গ শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। ২০২০ সালের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য তার নাম প্রস্তাব করা হয়েছে। পরিবেশ রক্ষায় তার আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় তিন নরওয়েজিয়ান এমপি এই অল্প বয়সী শিক্ষার্থীর নাম প্রস্তাব করেন। 

পরিবেশ রক্ষায় গত বছরের আগস্ট মাস থেকে গ্রেটার শুরু করা ‘ইয়ুথ স্ট্রাইক’ আন্দোলন ইতিমধ্যেই সুইডেন থেকে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। বিশ্বের ১০৫ দেশের ১৬৫৯টি শহরের জনগণ ও কয়েক লাখ কিশোর-কিশোরী গ্রেটার শুরু করা আন্দোলনে যোগ দিয়েছেন। সুইডেন থেকে শুরু হওয়া এ আন্দোলনে যোগ দিয়ে পরিবেশ রক্ষায় মানুষের সচেতনতা গড়ে তোলার কাজ করছেন তাদের সবাই।

নরওয়ের সমাজবাদী দলের এমপি ফ্রেডি আন্দ্রে বলেন, ‘আমরা গ্রেটার নাম প্রস্তাব করেছি। কারণ জলবায়ু পরিবর্তনে বিরুদ্ধে আমরা কিছুই করছি না। অথচ এই জলবায়ু পরিবর্তন যুদ্ধ, সংঘাত ও উদ্বাস্ত সমস্যা বাড়িয়ে তুলছে। গ্রেটা বিশ্বব্যাপী একটা আন্দোলন গড়ে তুলেছে, যা শান্তির পক্ষে অনেক বড়ো একটি অবদান বলে আমি মনে করি।’

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তন প্রতিরোধের কার্যকর ব্যবস্থা নেয়ার দাবিতে গ্রেটা এই আন্দোলনের সূচনা করেন।হ্যাশট্যাগ ফ্রাইডেজ ফর ফিউচার #FridaysForFuture শিরোনামে এই আন্দোলন গড়ে উঠেছে তার একক প্রচেষ্টায়। গত বছরের আগস্টে স্কুলে ধর্মঘট ডেকে সুইডিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ হয় তার নেতৃত্বে। এরপর থেকে প্রতি শুক্রবারেই শিক্ষার্থীরা এই আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

গত বছর পোল্যান্ডে জাতিসংঘের ‘ক্লাইমেট টক’-এ অংশ নিয়ে গ্রেটা সারাবিশ্বের মনোযোগ কাড়েন। এরপর গত জানুয়ারিতে তিনি সুইজারল্যান্ডের দাভোস শহওে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে বক্তব্য রাখেন।


সর্বশেষ সংবাদ