ব্যাচেলরদের বাসার সন্ধান দেবে হাউস-লেট

  © লোগো

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আসা শিক্ষার্থীদের সবচেয়ে বড় ভোগান্তির কারণ বোধহয় অপরিচিত জায়গায় নিজের পছন্দসই বাসা খুঁজে পাওয়াটাই। বাসা ভাড়া সংক্রান্ত নানান সমস্যার সম্মুখীন হতে হয় শিক্ষার্থীদের। 

গতবছরের ঠিক এই সময়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) লোকপ্রশাসন বিভাগে ভর্তি হয়েছিলেন আরফিন হায়াত। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া বন্ধুবান্ধবদের ভোগান্তির দৃশ্য নিজের চোখেই দেখেছিলেন। এখন পর্যন্ত শিক্ষার্থীদের সমস্যাগুলো পর্যবেক্ষণ করে ব্যাচেলর বাসা খুঁজে পাওয়াটাকে তিনি উপরে রেখেছেন। আর নিজেও ব্যাচেলর হওয়ার সুবাদে তাদের কষ্টটা উপলব্ধি করেছেন সহজেই। সেখান থেকেই কিছু একটা করার চিন্তা ভাবনা। আর তাই নিজেই এবার তৈরি করেছেন ‘হাউস-লেট’ ওয়েবসাইট।

যেকেউ শুধুমাত্র ওয়েবসাইটটি ভিজিট করার মাধ্যমেই খুঁজে নিতে পারবেন নিজের পছন্দসই বাসা। বিশেষ করে শিক্ষার্থীদের জন্য কঠিন কাজটি তুলনামূলক লাঘব হবে বলে আশাবাদী আরফিন।

এবার আরফিন হায়াতের মুখ থেকেই শোনা যাক হাউস-লেট তৈরীর গল্পটা-বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরপরই প্রায় সময় বন্ধুবান্ধবদের কাছ থেকে মেস বা বাসা সংক্রান্ত নানান সমস্যার কথা শুনতাম। একদিন রাতে হঠাৎ আমার মাথায় একটা আইডিয়াটা আসে। আমি তখনও জানিনা আমি ঠিক কি করতে যাচ্ছি। তবে শুধু মাথায় এটাই এসেছিলো, বাসা খুঁজে নিতে সহায়ক এমনকিছু একটা করতে হবে। কারণ, দূরদূরান্ত থেকে বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা শিক্ষার্থীদের প্রতিবছর ভর্তির আগেপরে বাসা খুঁজে নিতে অনেক বেগ পোহাতে হয়। যাদের শেষ উপায় পিলার বা বাসাবাড়ির দেয়ালে টাঙানো 'টু লেট' লিফলেটগুলো। তার ওপর লিফলেট গুলোর অধিকাংশই থাকে পুরাতন। যার ফলে অনেক সময় একাধিক জায়গায় যোগাযোগ করলেও বাসা পাওয়া যায় না।

আরফিন জানান, বর্তমানে অধিকাংশ মানুষ তথ্যপ্রযুক্তির সাথে পরিচিত হওয়ায় স্বল্প খরচে অধিক সেবা প্রদান করা সম্ভব এবং সহজবোধ্য। তাই সহজে বাসা খুঁজে নেওয়ার একটি অনলাইন প্লাটফর্ম তৈরি করার চিন্তা মাথায় আসে তার। পরদিন সকালেই বন্ধু সালমান সাফি'র সাথে আইডিয়াটা শেয়ার করেন তিনি।  

তিনি বলেন, এই ধরনের কাজ আগে কখনো করিনি আমি, তাই আমরা প্ল্যানিং শুরু করি। আমার তখন শুধুমাত্র ফোনে কোডিং এবং জাভাস্ক্রিপ্ট করার টুকিটাকি অভিজ্ঞতা ছিলো। তবে কাজটি করতে হলে নতুন করে কাজ শেখার পাশাপাশি বেশকিছু টাকাও প্রয়োজন। আমি তখন টিউশনি করার সিদ্ধান্ত নেই। কয়েক মাস পুরোদমে টিউশনে করে কিছু টাকা জমিয়ে ল্যাপটপ কিনেছিলাম। তারপর বিভিন্ন টিউটোরিয়াল দেখে দেখে ওয়েব ডেভেলপমেন্টের কাজ শেখা শুরু করি। পাশাপাশি সেটার প্রয়োগও করতে থাকি। এভাবে দীর্ঘ একবছরের প্রচেষ্টায় আমরা তৈরি করেছি 'হাউস-লেট' ওয়েবসাইটটি। সবার কাছে হয়তো এটা অন্য দশটা ওয়েবসাইটের মতই। কিন্তু আমার কাছে এটা একবছরের নিরলস পরিশ্রমের ফসল ।

বর্তমানে আমি, সালমান সাফি, সার্তাজ আকিক এবং কয়েকজন বন্ধু মিলে হাউস-লেট টিম।  আমাদের লক্ষ্য হলো ওয়েবসাইটটি মানুষের মাঝে পরিচিত করে তোলা এবং মানুষকে বিনামূল্যে সেবা প্রদান করা।

আরফিন হায়াত (বামে) ও সালমান সাফি

 

ওয়েবসাইটের সেবা পেতে: ওয়েবসাইটে থাকা নির্দেশনা অনুযায়ী সহজেই যেকেউ একটি একাউন্ট খুলে রাখতে পারবেন। এরপর পাসওয়ার্ড দিয়ে নিজের প্রোফাইলে ঢুকে, খালি বাসা, মেস বা হোস্টেলের বিনামূল্যে বিজ্ঞাপন দিতে পারবেন।  একইভাবে বাসাভাড়া নিতে আগ্রহীরা একাউন্ট না খুলেও শুধুমাত্র ওয়েবসাইটটি ভিজিট করার মাধ্যমে পছন্দসই বাসা খুঁজে নিতে পারবেন।

ওয়েবসাইটে বিজ্ঞাপন: বিজ্ঞাপন দিতে ' post an ad ' অপশনে গিয়ে বাসার লোকেশন ( জায়গার নাম, নগরের নাম), ক্যাটাগরি (মেস, হোস্টেল, ফ্যামিলি, সাবলেট) , ভাড়ার পরিমাণ , রুম ( বেডরুম, বাথরুম) এর সংখ্যা, ছেলে বা মেয়ে কাদের জন্য প্রযোজ্য সেটাও উল্লেখ করার অপশন থাকবে। এবং সর্বশেষ পুরো বাসা সংক্রান্ত কোনো বিশেষ কিছু বলার থাকলে সেটা বলার জন্য 'Description' অপশন থাকবে।   সেখানে বিস্তারিত বলার সুযোগ রয়েছে।

'হাউস-লেট'র ওয়েব লিংক:  www.house-let.com। এছাড়া 'House-let' লিখে ফেইসবুক পেইজেও পাওয়া যাবে এই সংক্রান্ত সকল আপডেট।


সর্বশেষ সংবাদ