দরিদ্র স্কুল পড়ুয়া শিশুদের পাশে ‘তারুণ্যের অগ্রদূত’

চাঁদপুরে দরিদ্র ও অসহায় পরিবারের স্কুল পড়ুয়া শিশুদের পাশে দাঁড়িয়েছে শিক্ষা জীবন থেকে ঝড়ে পড়া রোধে ছিন্নমূল শিশুদের নিয়ে কাজ করা সংগঠন ‘তারুণ্যের অগ্রদূত’। তাদের হাতে তুলে দেওয়া হয়েছে শিক্ষা উপকরণ। শুধু তাই নয় কেক, মিষ্টি আর সবশেষে পেটপুরে খাওয়ানো হয়েছে এমন শতাধিক শিশুকে। অনুষ্ঠানে বাদ পড়েনি শিশুদের উপস্থাপনায় গান ও নৃত্য।

রবিবার দিনব্যাপী চাঁদপুর প্রেসক্লাবে এক আনন্দঘন পরিবেশে ব্যতিক্রমধর্মী এই আয়োজন সম্পন্ন হয়। কয়েকটি পর্বে অনুষ্ঠিত শিশুদের নিয়ে এসব অনুষ্ঠানে বিশিষ্টজনেরা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর জেলা পুলিশ সুপার জিহাদুল কবির।

আয়োজনে অংশ নিয়ে পুলিশ সুপার জিহাদুল কবির বলেন, আজকে ‘তারুণ্যের অগ্রদূত’ যেভাবে শিশুদের পাশে দাাঁড়িয়েছে তা একটি ব্যতিক্রম এবং সাহসী প্রয়াস। কারণ এখন থেকে মানবিক মূল্যবোধ তৈরিতে যদি নিজদের দাঁড় করানো যায় তাহলে একজন জেলা প্রশাসক, পুলিশ সুপার, শিক্ষক বা সমাজকে এগিয়ে নেওয়ার একজন দক্ষ ব্যক্তিত্ব সৃষ্টি করা অসম্ভব কোনো কাজ নয়।

তিনি আরও বলেন, সমাজটা পরিবর্তনের জন্য শুধু রাষ্ট্র একা কাজ করবে- এমনটা নয়। যার যার অবস্থান থেকে যদি এভাবে সমাজ বিনির্মাণে এগিয়ে আসা যায়। তাহলে খুব অল্প সময়ের মধ্যে আমাদের দেশের একটা আমূল পরিবর্তন ঘটবে। বক্তব্য শেষে শিশুদের মিষ্টি খাইয়ে শিক্ষা উপকরণ হাতে তুলে দেন তিনি।

এর আগে একই অনুষ্ঠানের আরেক পর্বে অতিথি ছিলেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান। এ সময় তিনি বলেন, শিশুদের মধ্যে যে সুপ্ত প্রতিভা রয়েছে, তা জাগিয়ে তোলার দায়িত্ব এই সমাজের। এখন যারা তরুণ তারাই সেই কাজটি সম্পন্ন করতে এগিয়ে আসতে পারে। যা দেখাতে পেরেছে তারুণ্যের অগ্রদূত।

তার আগে অনুষ্ঠানের উদ্বোধক, চাঁদপুর সাহিত্য একাডেমির মহাপরিচালক, বিশিষ্ট সাংবাদিক কাজী শাহাদাত বলেন, উদ্যমের সাথে যুবকরাই পারে একটি সমাজকে আলোকিত করতে। যেমনটি এই সংগঠন শুরু করেছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ অসিত বরণ দাশ, কালের কণ্ঠ-শুভসংঘ, চাঁদপুর শাখার সভাপতি মাহমুদ হাসান খান, তারুণ্যের অগ্রদূতের প্রতিষ্ঠাতা ভিভিয়ান ঘোষ, উপদেষ্টা রন্টি পোদ্দার প্রমুখ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ