বিশ্বকাপের মঞ্চে সেরাদের সেরা সাকিব

লর্ডসে কাল পর্দা নামছে ক্রিকেট বিশ্বকাপের। ক্রিকেটের সবচেয়ে বড় এই মেগা আসরের মোট ৪৮ টি ম্যাচের ৪৭ টিই অনুষ্ঠিত হয়ে গেছে। এখন শুধু অপেক্ষা দেখার ফাইনালে কার হাতে উঠছে ট্রফি। এখানেও সব আসরকে ছাড়িয়ে গেছে ব্রিটিশ মুলুকের বিশ্বকাপ।

আগামীকালের ফাইনালে ইংল্যান্ড বা নিউজিল্যান্ড যেই জিতুক না কেন ক্রিকেট বিশ্ব পেতে যাচ্ছে ষষ্ঠ দল হিসেবে নতুন চ্যাম্পিয়নকে। এর আগে পাঁচ দল হিসেবে অষ্ট্রেলিয়া, উইন্ডিজ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার আছে বিশ্বকাপ জয়ের ইতিহাস। সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ জিতে অজিরা রয়েছে সবার ধরা ছোয়ার বাইরে। বাকী দলগুলোর মধ্যে ভারত ও উইন্ডিজ দুইবার করে এবং শ্রীলঙ্কা ও পাকিস্তানের।

এবারের আসরে ৬৪৮ রান করে সবার শীর্ষে রয়েছেন ভারতের রোহিত শর্মা। তার থেকে এক রান কম করে দুইয়ে অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। তালিকার তিন নাম্বারে ৬০৬ রান নিয়ে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। বোলিংয়ে ২৭ উইকেট নিয়ে সবার শীর্ষে অস্ট্রেলীয় পেসার মিশেল স্টার্ক। তার থেকে দুই ম্যাচ কম খেলে ২০ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে কাটার মাস্টার মোস্তাফিজ। আসরে সর্বোচ্চ ৭১৪ রান হয়েছে বাংলাদেশ অষ্ট্রেলিয়া ম্যাচে।

এদিকে আইসিসির প্রকাশিত সম্ভাব্য ম্যান অফ দ্যা টুর্নামেন্টের খেলোয়াড়দের তালিকায় সবার উপরেই আছেন বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান। ব্যাট ও বোলে দুর্দান্ত এক টুর্নামেন্ট পার করেছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। ব্যাটে ৬০৬ রান করার পাশাপাশি বোলিংয়ে নিয়েছেন এগারো উইকেট।

আইসিসির প্রকাশিত টুর্নামেন্ট সেরার সম্ভাব্য তালিকার বাকী প্লেয়াররা হলেন কেন উইলিয়ামসন, রোহিত শর্মা, মিশেল স্টার্ক, বাবর আজম ও জোফরা আর্চার। তালিকায় স্থান পাওয়া কেন উইলিয়ামসন, রোহিত শর্মা ও বাবর আজম ব্যাটসম্যান অপরদিকে স্টার্ক ও আর্চার বোলার। এদিক থেকেই অনন্য সাকিব আল হাসান। একাধারে ব্যাটে রান ও বোলিংয়ে উইকেট শিকার করে অলরাউন্ডিং পারফর্মেন্সে বাকীদের ছাড়িয়ে গেছেন তিনি। তাইতো সেরাদের সেরা অর্থাৎ ম্যান অফ দ্যা টুর্নামেন্টের পুরস্কার উঠতে যাচ্ছে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের হাতেই।


মন্তব্য