ফেসবুকে খুঁজে পাওয়া যাচ্ছে না তামিমের ভেরিফায়েড পেজ

  © সংগৃহীত

গতকাল বাংলাদেশ বনাম পাকিস্তানের ম্যাচ শেষ হওয়ার পর রাত থেকে সকালের মধ্যে জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল খানের ভেরিফায়েড ফেসবুক পেজটি খুঁজে পাওয়া যাচ্ছে না। এদিকে এবারের বিশ্বকাপের টাইগার ওপেনারের পারফরমেন্স নিয়েও কঠোর অসন্তোষ রয়েছে ভক্ত-সমর্থকদের মনে।

তবে গত চার বছরে বিশ্বের অন্যতম সেরা ওপেনার তিনি। বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে তাই তার উপর ছিলো পাহাড়সমান প্রত্যাশা। তা তো পূরণ করতে পারেননিই, উল্টো তামিম ইকবালের পুরো বিশ্বকাপটা কেটেছে একেবারে বাজেভাবে। সে জন্য সহ্য করতে হচ্ছে নানা সমালোচনা।

৯ ম্যাচের ৮ ইনিংস ব্যাটিংয়ে নেমে তামিম করেছেন মাত্র ২৩১ রান। অফফর্ম হতেই পারে, কিন্তু দেশসেরা ওপেনার বেশিরভাগ ইনিংসে যেভাবে আউট হয়েছেন, সেটা দৃষ্টিকটুই ঠেকেছে। ফিল্ডিংয়েও করেছেন নানান ভুল। তাই প্রশ্ন উঠেছে তার ফিটনেস নিয়েও। এসব নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচকদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন তামিম।

সেই সমালোচনা থেকে বাঁচতেই কি ফেসবুকে নিজের ভেরিফায়েড পেজটি বন্ধ করে দিলেন তামিম? সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে শনিবার থেকে ফেসবুকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না দেশসেরা ওপেনারের ভেরিফায়েড ফেসবুক পেজটি।

তবে আইটি বিশেষজ্ঞ সালমান শাহরিয়ারের সাথে এ বিষয়ে কথা বলা হয়েছে। তিনি যেমনটি জানিয়েছেন, বাংলাদেশে হ্যাকিং প্রবণতার ব্যাপারটা মোটামুটি খুব জোড়ালো। হতে পারে তামিমের পারফরমেন্সে সমর্থকরা সন্তুষ্ট হতে না পেরে তার ফেসবুক পেজটি রিমোভ বা হ্যাক করে নিতে পারে। এটাও একটা কারণ হতে পারে।

শাহরিয়ার জানান, আরেকটি কারণ হতে পারে খুব বেশী সমালোচনা না নিতে পেরে নিজেই পেজ অপ করে দিয়েছেন। এমনটি করা যায়। তবে এখন পর্যন্ত যেহেতু নির্দিষ্ট কারণ জানা যায়নি সে জন্য সেভাবে বলা যাচ্ছে না।

এছাড়া এর আগেও একবার এমন কাজ করেছিলেন তামিম। চারদিক থেকে আসা সমালোচনা সহ্য করতে না পেরে আগেও একবার ফেসবুক পেজটি বন্ধ করে দিয়েছিলেন তিনি।


সর্বশেষ সংবাদ