অজিদের কাছে পাত্তাই ফেলো না নিউজিল্যান্ড, দুশ্চিন্তা সেমি নিয়েও

  © সংগৃহীত

অথচ জিতলেই সেমিফাইনালে উঠার সুযোগ ছিল। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে বাজেভাবে হেরে সেটা ঝুলে থাকতে হলো। বাকি ম্যাচ গুলো শেষ হলে পরিসংখ্যান উল্টো দিকেও যেতে পারে। অন্যদিকে এর আগের ম্যাচ জিতেই সেমিফাইনাল নিশ্চিত করা বর্তমান চ্যাম্পিয়নরা এই ম্যাচে ৮৬ রানের জয়ে আরো শক্ত করেছে পয়েন্ট টেবিলের শীর্ষে নিজেদের অবস্থান।

এ ম্যাচে ২৪৪ লক্ষ্যে খেলতে নামা নিউজিল্যান্ড ইনিংসের শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। মার্টিন গাপটিল (২০) ও হেনরি নিকোলসের (৮) বিদায়ের পর প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিচ্ছিলেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলর। তবে এই দুজনের বিদায় দলকে আবারো চাপে ফেলে দেয়। উইলিয়ামসন দলের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ৪০ ও টেলর দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান করেন।

দুই সেট ব্যাটসম্যানের বিদায়ের পর ক্রমাগত উইকেট হারাতে থাকে কিউইরা। শেষপর্যন্ত দলটির ইনিংস গুটিয়ে যায় ১৫৭ রানে। অন্যান্যদের মধ্যে টম লাথাম ১৪ ও মিচেল স্যান্টনার ১২ রান করেন।

অস্ট্রেলিয়ার পক্ষে এদিনও উজ্জ্বল ছিলেন মিচেল স্টার্ক, একাই শিকার করেন পাঁচটি উইকেট। এছাড়া জেসন বেহরেনডর্ফ দুটি এবং প্যাট কামিন্স, নাথান লায়ন ও স্টিভ স্মিথ একটি করে উইকেট শিকার করেন।

এর আগে অস্ট্রেলিয়া বড় লক্ষ্য না দিতে পরলেও লড়াইয়ের পুঁজি পায়। লর্ডসে ট্রেন্ট বোল্টের হ্যাটট্রিকের আগে উসমান খাজা ও অ্যালেক্স ক্যারির ব্যাটিং দৃঢ়তায় নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪৩ রান করেছে অস্ট্রেলিয়া।

টস জিতে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে অজিরা। দলীয় ৪৩ রানের মধ্যেই টপ অর্ডারের তিন ভরসা ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ এবং স্টিভ স্মিথ ফিরে যান। এরপর মার্কাস স্টয়নিস প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিলেও তিনিও সাজঘরে ফেরেন মাত্র ২৫ রান করে। দলীয় ৯২ রানে গ্লেন ম্যাক্সওয়েলকেও (১) হারালে খেই হারায় অজিদের ব্যাটিং লাইনআপ। তবে সেখান থেকে দুর্দান্ত প্রতিরোধ গড়ে তোলেন উসমান খাজা ও অ্যালেক্স ক্যারি। শেষপর্যন্ত এই দুজনের ব্যাটিংই দলকে স্বল্প রানে অলআউট হওয়ার লজ্জা থেকে বাঁচায়। ষষ্ঠ উইকেটে দুজনে গড়েন ১০৭ রানের জুটি।

শেষদিকে প্যাট কামিন্সকে সঙ্গে নিয়ে রান বাড়ানোর চেষ্টা চালিয়ে যান খাজা। তবে বিদায় নেন শেষ ওভারে। তার আগে ১২৯ বলের মোকাবেলায় ৮৮ রান করেন ৫টি চার হাঁকানোর মাধ্যমে। খাজার বিদায়ের পর মিচেল স্টার্ক ও জেসন বেহরেনডর্ফ দুজনই শূন্য রানে ফেরেন সাজঘরে। এতে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন ট্রেন্ট বোল্ট। ২৩ রানে অপরাজিত থেকে যান কামিন্স। নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে অজিদের সংগ্রহ দাঁড়ায় ২৪৩ রান।

স্কোর:

অস্ট্রেলিয়া ২৪৩/৯ (৫০ ওভার)
খাজা ৮৮, ক্যারি ৭১*, কামিন্স ২৩*, স্টয়নিস ২১
বোল্ট ৫১/৪, নিশাম ২৮/২, ফার্গুসন ৪৯/২

নিউজিল্যান্ড ১৫৭ (৪৩.৪ ওভার)
উইলিয়ামসন ৪০, টেলর ৩০, গাপটিল ২০
স্টার্ক ২৬/৫, বেহরেনডর্ফ ৩১/২

ফলাফল: অস্ট্রেলিয়া ৮৬ রানে জয়ী।


সর্বশেষ সংবাদ