মাশরাফি বটগাছ, প্লিজ সমালোচনা করবেন না

  © ফাইল ফটো

যারা পরিসংখ্যানে ৬ ম্যাচে ১ উইকেট দিয়ে মাশরাফিকে মাপতে চাচ্ছেন এবং তাকে দলের বোঝা মনে করে কেন তাকে ড্রপ দেয়া হচ্ছেনা ভেবেছেন। আপনাদের আর মাত্র ২/৩ ম্যাচের অপেক্ষা অতিমানবীয় কিছু ঘটলে হয়ত ৪ ম্যাচ পরই এই গর্বের লাল-সবুজের জার্সিটা চিরদিনের জন্য তুলে রাখতে যাচ্ছেন আমাদের প্রিয় ম্যাশ। হার না মানা হাটুর জোড়ে পেছনে ২ নাম্বার আর সামনে বাংলাদেশ লেখা জার্সি নিয়ে আর দৌড়াবেন না। তখন কি বলবেন। আমি জানি মাশরাফির হেটারদের ৯০% ই সে এমপি হবার পর। সে ভালো করুক খারাপ করুক তাকে বাশ দেয়ার জন্য হলেও তার সমালোচনা করতে হবে এমনটাই মনোভাব।

আপনারা কি জানেন ক্রিকেটে ক্যাপটেইনই সব? দলীয় সংহতি বলেও কিছু আছে? এই তো সেদিনও জিম্বাবুয়ের সাথে হারতেন। ২০১৪ সালের কথা। হংকংয়ের সাথে হারের লজ্জাও আছে। ২০১৪ সালে প্রায় মাঝিবিহীন নৌকার মাঝি হয়ে দলের অধিনায়কত্বের দায়িত্ব নেন।

এরপর মাশরাফির অধিনায়কত্বের রেকর্ড জানেন? হ্যাঁ বর্তমান বিশ্বের দ্বিতীয় সেরা অধিনায়ক। এই মাশরাফির নেতৃত্বেই পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছিলো বাংলাদেশ। আফ্রিকা, নিউজিল্যান্ড, ভারতের বিপক্ষেও রয়েছে সিরিজ জেতার রেকর্ড।

ভারত কিংবা ইংল্যান্ডের মত দল পেলে একটা না ৩ টা বিশ্বকাপ জেতানোর মত অধিনায়ক মাশরাফি।

২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল
২ টা এশিয়া কাপের ফাইনাল
২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল
২০১৯ প্রথমবারের মত ট্রাই-নেশনট্রফি জয়
২০১৯ বিশ্বকাপে ৬ ম্যাচে ৩ জয় এখনও সেমির রেসে আছে

মানুষ এত অকৃতজ্ঞ হয় কিভাবে? যে মানুষটা দেশের ক্রিকেটকে দুহাত ভরে দিলেন যে কিনা আর মাত্র ২/৩ ম্যাচ পরেই অশ্রুসিক্ত নয়নে ক্রিকেটকে বিদায় জানাবেন। সেই মাশরাফির সমালোচনা না করলেই যেন নয়।

নিউজিল্যান্ডের বিপক্ষে মুশির ওই রান আউট মিস না হলে আর শ্রীলঙ্কা ম্যাচ হলে আমরাই এখন টেবিল টপার থাকতাম।

সে যে একজন অসাধারণ অধিনায়ক, সর্বকালের সেরা ৭/৮ জনের একজন বর্তমান সময়ের সেরা সেটার জন্য স্ট্যাট দেখুন আইসিসি র‌্যাংকিংয়ে সেরা ১০ -এ রা থাকা ব্যাটসম্যানদের দল নিয়েই তিনি আমাদের বিশ্বকাপের স্বপ্ন দেখিয়েছেন। টিম স্পিরিট আর দলকে এক সুতোয় বাধতে এরকম একজন মাশরাফির পারফর্ম করা লাগে না। তাকে প্রধানমন্ত্রী অনুরোধ করলেও এই বিশ্বকাপের পর আর খেলবে না। তার ব্যাক্তিত্ব আমার আপনার মত না। বিশ্বকাপ না হয়ে দ্বিপাক্ষিক সিরিজ হলে সিরিজের মাঝ পথেই সে অবসর নিয়ে নিতেন।

লিজেন্ডদের সম্মান দিতে শিখুন। অ্যান্ডি রবার্টস কি বলেছিলেন জানেন- বিশ্বে অনেক গ্রেট প্লেয়ার ছিলো আছে থাকবে- কিন্তু একজন মাশরাফি আর আসবে না। তার মত ডেডিকেটেড প্লেয়ারকে অসম্মান করতে আপানাদের লজ্জা করে না? বয়সের ভারে আজ হয়ত তার বডি চলে না ঠিকমত। কোটার ১০ ওভার বোলিং করার মতও ফিট নন। কিন্তু দলকে ইউনাইটেড করে পরম মমতায় আগলে রাখতে আর কে পারবে তার মতন? মনে রাখবেন বাপ আর বটগাছ যতই বুড়ো হউক তাদের কোন বিকল্প হয় না। বাংলাদেশের এই দলটাতে মাশরাফি ছিলেন বটগাছের মতই। তার ছায়ার মূল্য আপনার মত প্ল্যাস্টিক ফ্যানের অনুধাবন করার কথা নয়। আর ২/৩ ম্যাচ । চুপ থাকুন।

মনে রাখবেন যে দেশের মানুষ গুণীজনের সম্মান দিতে জানে না সে দেশে গুণী মানুষ জন্ম নেয় না। মাশরাফির মত আমাদের ফুটবলেও একজন মোনেম মুন্না ছিলো। তার কদর করতে পারি নি আমরা। দেখুন ফুটবলের বর্তমান চিত্র!

মানুষ কিভাবে পারে?
মানুষ কেন এত অকৃতজ্ঞ?

[ফেসবুক থেকে সংগৃহীত]


সর্বশেষ সংবাদ