সর্বকালের সেরা অলরাউন্ডারদের কাতারে সাকিব

  © টিডিসি ফটো

বাংলাদেশ সেরা ক্রিকেটার সাকিব আল হাসান, অন্তত পরিসংখ্যান তাই বলে। ব্যাটে ও বলে সাকিব আল হাসান তিন ফরম্যাটেই বাংলাদেশ ক্রিকেট দলকে সার্ভিস দিয়ে যাচ্ছেন। তবে এই বিশ্বকাপে প্রশ্ন উঠেছে, সাকিব আল হাসান কি বিশ্বসেরা কিংবদন্তী অলরাউন্ডারদের তালিকায় ঢুকে গেছেন? অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মাইক হাসির উত্তর, ‘অবশ্যই।’

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে হাসি বলেছেন, ‘সাকিব আল হাসান এখন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডারদের তালিকায় চলে এসেছেন। এই বিশ্বকাপের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। কেউ অস্বীকার বা দ্বিমত করতে পারবে না যে এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা ক্রিকেটার সাকিব।’

সাকিব আল হাসানকে খানিকটা অবমূল্যায়ন করা হয়েছে অনেক সময়, কিন্তু এই বিশ্বকাপে সেই ধারণা বদলে দিয়েছেন তিনি নিজেই। একই বিশ্বকাপে ৪০০ রান ও ১০ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার সাকিব আল হাসান। তবে সাকিব কি সবসময়ই সেরাদের তালিকায় ছিলেন নাকি এটা শুধু এই বিশ্বকাপ বিবেচনায়?

ভারতের সাবেক ক্রিকেটার মুরালি কার্তিক বলেন, সাকিব শুধু যে এই বিশ্বকাপ বিবেচনায় সেরাদের তালিকায় তা নয়, সাকিব বরাবরই এক বা দুই নম্বরে আছেন অলরাউন্ডারদের তালিকায়। তিন ফরম্যাটেই এভাবে টানা এক বা দুইয়ে থাকা কঠিন, ক্যারিয়ার শেষে সেরা অলরাউন্ডারদের তালিকাতেই তার নাম থাকবে এটা নিশ্চিত।

ভিভিএস লক্ষ্মণ তার টুইটারে লিখেছেন, ‘সাকিব যেভাবে কাজ করেন সেটা আমি ভালোবাসি, এতো পাওয়ার পরেও বিনয়ী ও ভদ্র একজন ক্রিকেটার। তার এই টুইট রিটুইট করে সহমত জ্ঞাপন করেছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। সাকিবের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ দল সানরাইজার্স হায়দ্রাবাদও শুভ কামনা জানিয়েছেন সাকিবকে।

সাকিবের সাবেক দল কলকাতা নাইট রাইডার্সের সতীর্থ মনোজ তিওয়ারি তাকে বাংলাদেশের পিলার উপাধি দেন। তিনি বলেন, ‘বাংলাদেশ ক্রিকেট দলের প্রতি সাকিবের অবদান অস্বাভাবিক ভালো।’ তিওয়ারি মজা করে লেখেন, ভারত ছাড়া অন্য দলের বিপক্ষে বড় রেকর্ড গড়ো।

ক্রিকেট বিশ্লেষক ও লেখক বোরিয়া মজুমদার তার টুইটারে লেখেন, সাকিব আল হাসান এই টুর্নামেন্টের সবচেয়ে দামি ক্রিকেটার।

কী করেছেন সাকিব, যে এতো আলোচনা: এই বিশ্বকাপে রান সংগ্রাহকদের তালিকায় এখনো পর্যন্ত এক নম্বরে আছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের সেরা বোলিং ফিগারও সাকিবের। আফগানিস্তানের বিপক্ষে ১০ ওভারে এক মেইডেনসহ ২৯ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছেন সাকিব। মোট উইকেট সংখ্যা ১০। বোলারদের তালিকাতেও সেরা দশে আছেন সাকিব আল হাসান।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ৫১ রান তুলেছেন, নিয়েছেন পাঁচ উইকেট। বিশ্বকাপে এই রেকর্ড আছে কেবল ভারতের যুবরাজ সিংয়ের। এই বিশ্বকাপে ১০০ রান করেছেন দুবার এবং পাচঁ উইকেট নিয়েছেন। বিশ্বকাপে এই রেকর্ড আছে কেবল ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের ও ২০১১ বিশ্বকাপে খেলা যুবরাজ সিংয়ের।

বিশ্বকাপের সেরা অল-রাউন্ড পারফরম্যান্স ধরা হয় ১৯৯৯ সালে ল্যান্স ক্লুজনারের ২৮১ রান ও ১৭ উইকেট এবং ২০১১ সালে য়ুভরাজ সিংয়ের ৩৬২ রান ও ১৫ উইকেট। সাকিব ইতোমধ্যেই ছাড়িয়ে গিয়েছেন সবাইকে। বাংলাদেশের হয়ে বিশ্বকাপে পাঁচ উইকেট নেয়া একমাত্র বোলার সাকিব আল হাসান। বিশ্ব ক্রিকেটে বিশ্বকাপে ১০০০ রান ও ৩০ উইকেট পাওয়া একমাত্র ক্রিকেটার সাকিব আল হাসান। সূত্র: বিবিসি বাংলা