রেকর্ড ভাঙতে পারবে বাংলাদেশ?

  © সংগৃহীত

২০১৫ সালের মে মাসের তিন তারিখ। ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ বনাম স্কটল্যান্ডের মধ্যকার খেলা। টস জিতে স্কটল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন মাশরাফি।

বাংলাদেশের সমর্থকেরা হয়তো স্বপ্নেও ভাবেনি স্কটল্যান্ড ৩১৮ রানের পাহাড় সম রান করে ফেলবে। কল্পনাতে না ভাবলেও ৩১৯ রানের পাহাড় সম টার্গেট চেজ করেছিল বাংলার বাঘেরা। ৩১৯ রানের টার্গেট তাড়া করতে নেমে ১১ বল হাতে রেখেই ৩২২ রান করেছিল বাংলাদেশ।

এটি বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। আজ ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারলে রেকর্ডটি নতুন করে লেখা হবে।

সেদিন তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ, সাকিব এবং সাব্বিরের ব্যাটে ভর করে জয় পেয়েছিল বাংলাদেশ। সেদিন তাদের ব্যাট হেসেছিল বলে হেসেছিল বাংলাদেশ। স্কটল্যান্ডের বিপক্ষে জয় এনে দিতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন তামিম ইকবাল। ১০০ বলে ৯৫ রান করেছিলেন এই ড্যাশিং ওপেনার। মুশফিক, মাহমুদুল্লার ফিফটি আর শেষে সাকিবের ৪১ বলে ৫২ রানের ঝড়ো ইনিংস এবং সাব্বিরের ৪০ বলে ৪২ রানের ঠাণ্ডা মাথার ইনিংস জয় এনে দিয়েছিল বাংলাদেশকে।

২০১৫ সালের মতো টনটনে আজও টস জিতে ফিল্ডিং নেন মাশরাফি। প্রতিপক্ষ আজ ওয়েস্ট ইন্ডিজ। ৫০ ওভারে ওয়েস্ট ইন্ডিজ  করেছে ৩২১ রান। ফলে বাংলাদেশের সামনে টার্গেট দাড়িয়েছে ঠিক ৩২২ রান! কতালীয় ব্যাপার তাইনা? তবে বাংলাদেশ কি আজ পারবে জয় ছিনিয়ে আনতে? নাকি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়টা অধরাই থেকে যাবে।

সেদিনের মতো আজও কি জ্বলে উঠতে পারবে তামিম, মুশফিক, সাকিব, মাহমুদুল্লাহর ব্যাট? সমর্থকদের মাথায় এমন অসংখ্য প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। মেলাতে শুরু করেছেন অনেক হিসাব-নিকাশ। এই সংবাদ লিখতে লিখতে বাংলাদেশের সংগ্রহ ২২.১ ওভারে ১৪১ রান। এই ১৪১ রান তুলতে ৩ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

ক্রিজে এখন ব্যাট করছেন সদ্য ৬০০০ রানের ক্লাবে ঢোকা সাকিব আল হাসান আর লিটন কুমার দাস। অর্ধশতক পূরণ করেছেন সাকিব। ৫২ রানে অপরাজিত আছেন সাকিব। তাদের দিকে তাকিয়ে আছে পুরো বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ