কলম্বিয়ার কাছে পাত্তাই পেল না মেসি-আগুয়েরারা

  © ইএসপিএন

কোপা আমেরিকার তৃতীয় ম্যাচে, কলম্বিয়া-আর্জেন্টাইনদের প্রথম ম্যাচে প্রথমার্ধ গোল শূণ্য থাকলেও দ্বিতীয়ার্ধে গিয়ে দুই গোল হজম করতে হয় মেসি-আগুয়েরাদের। শেষ পর্যন্ত ‍২-০ ব্যাবধানেই জয় পায় কলম্বিয়া। এদিন পুরো ম্যাচে একাধিক গোল মিসসহ কলম্বিয়ার কাছে কোন পাত্তাই পায়নি মেসিরা।

প্রথমার্ধে মেসি-আগুয়েরোদের বোতলবন্দী করে আর্জেন্টাইন শিবিরে হানা দেওয়াই ছিল কলম্বিয়ানদের পরিকল্পনা। সেটা সফলও হয়েছে শেষপর্যন্ত। ম্যাচের শুরুর সময়টাতে কলম্বিয়ার গোলপোস্টে বলার মতো কোনো শটই নিতে পারেনি মেসি-আগুয়েরোর আক্রমণভাগ। পাল্টা আক্রমণে আর্জেন্টাইন শিবিরে বেশ কবার ভয় ধরিয়ে দিলেও প্রথমার্ধে কলম্বিয়ানদের দশাও একই।

তবে দ্বিতীয়ার্ধে এসে গা ঝাড়া দেয় দুই দল। আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচ খানিকটা জমেও ওঠে তখন। ম্যাচে দুই দলের পার্থক্যটা গড়ে দিয়েছে কলম্বিয়ার দুই বদলি খেলোয়াড়ের শেষ মুহূর্তের গোল। মার্টিনেজ ও জাপাতার গোলে কোপা আমেরিকায় জয় দিয়ে শুরু হলো কলম্বিয়ার।

আজকের ম্যাচে কলম্বিয়ার গোলরক্ষক ওসপিনার কথা আলাদা করে না বলাটা অন্যায়ই হবে। তাঁর দুর্দান্ত সব সেইভেই হতাশায় ডোবে আর্জেন্টিনা শিবির। অবশ্য শুরুতেই মুরিয়েলকে হারিয়ে চাপে পড়ে কলম্বিয়া। ম্যাচের ১৪তম মিনিটে চোটে পড়ে মাঠ ছাড়েন এই কলম্বিয়ান ফরোয়ার্ড। যদিও তাঁর বদলি হিসেবে নামা মার্টিনেজ হতাশ করেনি ভক্তদের। শেষ মুহূর্তে মার্টিনেজের গোলেই এগিয়ে যায় কলম্বিয়া।

যদিও পুরো ম্যাচে বল দখলে আর্জেন্টিনাই এগিয়ে ছিল। প্রথমার্ধে ছিরিহীন ফুটবল খেললেও দ্বিতীয়ার্ধে দুই দলই গোছানো ফুটবল খেলে। ছন্দে ফেরে আর্জেন্টিনাও। বেশ কিছু ভালো সুযোগ শেষপর্যন্ত কাজে লাগাতে ব্যর্থ হন আর্জেন্টিনার বার্সা তারকা মেসি। দ্বিতীয়ার্ধের শুরুতে গোলের ভালো সুযোগ তৈরি করেছিল কলম্বিয়াও। কলম্বিয়ার মিডফিল্ডার পারেডেসের ৩০ গজ দূর থেকে নেওয়া শট অল্পের জন্য জালে জড়ায়নি।

গোলের গেরো খোলে ম্যাচের ৭১ মিনিটে এসে। মাঝমাঠ থেকে লম্বা করে বল বাড়ান হামেলস রদ্রিগেজ। বল পেয়ে ভুল করেননি মার্টিনেজ। খানিকটা এগিয়ে জোরালো শটে বল জালে জড়ান। গোল হজম করে আর্জেন্টিনা রীতিমতো ভ্যাবাচেকা খেয়ে যায় তখন।

এরপর গোল পরিশোধে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাওয়া আর্জেন্টাইন আক্রমণভাগ বারবার এসে আটকে যায় হয় কলম্বিয়ার রক্ষণ দেয়ালে না হয় গোলরক্ষক ওসপিনার বিশ্বস্ত গ্লাভসে।

আর্জেন্টাইনরা গোলের ব্যবধান কমিয়ে সমতায় ফিরতে তো পারেইনি উল্টো গোল হজম করে বসে ম্যাচের ৮৬ মিনিটে এসে। জাপাতা বুঝিয়ে দেন মিনিট পাঁচেক আগে তাঁকে কেন নামানো হয়েছে। জাপাতার গোলে ব্যবধান দ্বিগুণ করে কলম্বিয়া। এরপর আর গোল পরিশোধ করতে পারেনি কোপা আমেরিকায় সবচেয়ে বেশিবার বলা যেতে পারে সবচেয়ে সফল দল আর্জেন্টিনার।


সর্বশেষ সংবাদ