বিশ্বের সবচেয়ে ধনী ১০ ফুটবলার, নাম নেই নেইমারের

ফুটবল বিশ্বের সবচেয়ে ধনী ১০ জন ফুটবলারের তালিকায় ব্রাজিলের তারকা খ্যাত প্লেয়ার নেইমারের নাম নেই। তবে নেইমার না থাকলেও ব্রাজিলের পেলে-কাকাদের মতো যুগান্তকারী খেলোয়াড়রা ঠিকি যায়গা করে নিয়েছেন। এই তালিকায় আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি রয়েছেন ৩এ। আর ক্রিস্টিয়ানো রোনালদো নিয়েছেন সবার শীর্ষের তকমা ১ নম্বর।

পরিসংখ্যান বলছে, বিশ্বের সবচেয়ে এ জনপ্রিয় খেলা প্রায় ২০০টিরও অধিক দেশে হয়ে থাকে। প্রায় ২৫০ মিলিয়নের অধিক মানুষ ফুটবল খেলে এবং সবচেয়ে বেশি দেখা হয় এমন খেলাগুলোর মধ্যে ফুটবল অন্যতম।

নিঃসন্দেহে এই জনপ্রিয় খেলা থেকে অনেক ফুটবলার স্পোর্টস এসোসিয়েশানস এবং স্বনামধন্য দলগুলোর সাথে মিলিয়ন ডলার সমমূল্যের চুক্তিতে আবদ্ধ হতে পারছে।

হয়তো এতক্ষণে আপনার মাথায় এটা ঘুরপাক খাওয়া শুরু হয়ে গেছে ধনী ফুটবলারদের তালিকায় কাদের নাম থাকতে পারে। তাদের সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক

বিশ্বের শীর্ষ ধনী ১০ ফুটবলার
নিচে এযাবৎ কালের ১০ জন ধনী ফুটবলারের নাম দেওয়া হলো।

এই আর্টিকেলটি তৈরি করতে গিয়ে 'Celebrity Net Worth', 'Forbes' এবং 'The Richest' এর সহায়তা নেওয়া হয়েছে:

১০. কাকা
নিট: ৯৫ মিলিয়ন ইউএস ডলার।

কাকা ব্রাজিলিয়ান মিডফুটবলার যিনি সাও পাওলো এফসিতে খেলেন। তিনি কলেগিও বাতিস্তা ব্রাজিলিয়োতে পড়াশোনা করেছেন এবং মাত্র আট বছর বয়সেই তিনি তার ফুটবল ক্যারিয়ারের যাত্রা শুরু করেন। এই তারকা ফুটবলার টেনিসও খেলতেন। ১৫ বছর বয়সে তিনি সাও পাওলো এফসি ক্লাবের সাথে চুক্তিবদ্ধ হন।

কাকার নিট সম্পদ ৯৫ মিলিয়ন ডলার, যা এই তালিকার ১০ নম্বরে স্থান করে নিয়েছে।

৯. ইডেন হ্যাজার্ড
নিট সম্পদ: ১০০ মিলিয়ন ইউএস ডলার।

ইডেন হ্যাজার্ড একজন বেলজিয়াম ফুটবল প্লেয়ার যিনি মাত্র ৪ বয়সে তার ফুটবল ক্যারিয়ারের সূচনা করেন। তিনি ৮ বছর রয়াল স্টেড ব্রাইনয়িসে ছিলেন, তারপর তিনি টুবিজে যোগ দেন।

২০১৯ সালে ইডেন হ্যাজার্ডের নিট সম্পদ ১০০ মিলিয়ন ডলারে এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ৯ নম্বরে রেখেছে।

৮. পেলে
নিট সম্পদ: ১০০ মিলিয়ন ইউএস ডলার।

পেলে একজন অবসরপ্রাপ্ত ফুটবল প্লেয়ার যিনি অবিশ্বাস্য সম্পদের মালিক। অগণিত ফ্যান, খেলোয়াড় এবং বিশেষজ্ঞদের মতে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার।

পেলের নিট সম্পদ প্রায় ১০০ মিলিয়ন ডলার।

৭. ফ্রাঞ্চেস্কো টট্টি
নিট সম্পদ: ১০১.৬ মিলিয়ন ইউএস ডলার।

ফ্রাঞ্চেস্কো টট্টি একজন ইতালিয়ান ফুটবল প্লেয়ার যিনি তার ক্যারিয়ারের সূচনা করেন ফরটিটুডো ফুটবল ইয়ুথ টিমে যোগদানের মাধ্যমে। ১৯৯৮-৯৯ এর দিকে তিনি তরুণ খেলোয়াড় হিসেবে স্বীকৃতি লাভ করেন। এক বছর পর তিনি 'Italian Footballer of the year' হিসেবে আখ্যায়িত হন এবং ব্যালন ডি'ওরের জন্য নমিনেশন গ্রহণ করেন।

২০১৯ সালে ফ্রাঞ্চেস্কো টট্টির নিট সম্পদ ১০১.৬ মিলিয়ন ডলারে এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ৭ নম্বরে রেখেছে।

৬. ওয়ানি রুনি
নিট সম্পদ: ১৪৫ মিলিয়ন ইউএস ডলার।

ওয়ানি রুনি একজন ইংরেজ ফুটবলার যিনি স্ট্রাইকার হিসেবে প্রিমিয়ার লীগ ক্লাব: ম্যানচেস্টার ইউনাইটেডে এবং ইংল্যান্ড জাতীয় দলে খেলেন। ফ্রান্স ফুটবল জরিপ ২০১২ অনুসারে, রুনি ছিলো বিশ্বের পঞ্চম এবং ইংল্যান্ডের এক নম্বর বেস্ট পেইড প্লেয়ার।

ওয়ানি রুনির নিট সম্পদ ১৪৫ মিলিয়ন ডলার।

৫. আলেক্সজান্দ্রে প্যাটো
নিট সম্পদ: ১৪৫ মিলিয়ন ইউএস ডলার।

১৬ বছর বয়সে আলেক্সজান্দ্রে প্যাটো তার ক্যারিয়ারের সূচনা করেন এবং পরবর্তীতে তিনি ক্যাম্পিন্যাটো ব্রাজিলিরো সাব ২০ তে প্রতিযোগিতা করার জন্য স্পোর্টস ক্লাব ইন্টারন্যাসিওনালে যোগদান করেন। ২০০৬ সালে তিনি ফিফা ক্লাব ওয়ার্ল্ড ক্লাব জয়ে উদ্বুদ্ধ করার জন্য তিনি তার দলকে নেতৃত্ব দেন।

২০১৯ সালে আলেক্সজান্দ্রে প্যাটোর নিট সম্পদ ১৪৫ মিলিয়ন ডলারে এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ৫ নম্বর অবস্থানে রেখেছে।

৪. ডেভ ওইলান
নিট সম্পদ: ২২০ মিলিয়ন ইউএস ডলার।

ডেভ ওইলান সাবেক ইংরেজ ফুটবলার। ক্যারিয়ার জীবনে তিনি ব্ল্যাকবার্ণ রোভার্স ও ক্রিউই আলেক্সজান্দ্রার হয়ে খেলেন। উইলান ফুটবল লীগ চ্যাম্পিয়নশিপ ক্লাব উইলান এথলেটিকের স্বত্বাধিকারী।

ডেভ উইলানের নিট সম্পদ ২২০ মিলিয়ন ডলার।

৩. লিওনেল মেসি
নিট: ৪০০ মিলিয়ন ইউএস ডলার।

বিশ্বের সেরা প্লেয়ার হিসেবে লিওনেল মেসির অবস্থানের ব্যাখ্যা শুরু হয়েছে এক অপার সনদ সম্ভাবনায়। তিনি 'The Flea' হিসেবে পরিচিত। বিশ্বের সেরা প্লেয়ার হিসেবে তাকে বিবেচনা করা হয়। বিগত দুই সিজনে তাকে প্লেয়ার অব দ্য ইয়ার হিসেবে নির্বাচিত করা হয়।

২০১৯ সালে লিওনেল মেসির নিট সম্পদ ৪০০ মিলিয়ন ডলারে এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ৩ নম্বর অবস্থানে রেখেছে।

২. ড্যাভিড ব্যাকহাম
নিট: ৪৫০ মিলিয়ন ইউএস ডলার

ড্যাভিড ব্যাকহাম অবসরপ্রাপ্ত একজন ফুটবলার। তিনিই প্রথম ইংরেজ ফুটবলার যিনি ৪ টি ভিন্ন দেশের লীগ টাইটেল হোল্ডার হয়েছেন। কুঁড়ি বছর তিনি ফুটবলের পেছনে কাটিয়েছেন এবং ২০০৪ সালে তিনি ছিলেন সবচেয়ে পেইড প্লেয়ার।

ড্যাভিড ব্যাকহামের নিট সম্পদ প্রায় ৪৫০ মিলিয়ন ডলার।

১. ক্রিস্টিয়ানো রোনালদো
নিট : ৪৫০ মিলিয়ন ইউএস ডলার

ক্রিস্টিয়ানো রোনালদো একজন পর্তুগিজ প্লেয়ার এবং তিনি সর্বকালের সেরা প্লেয়ার হিসেবে পরিচিত। ২০০৯ সালে ১৩২ মিলিয়ন ইউএস ডলার দিয়ে রিয়েল মাদ্রিদ তাকে কিনে নেয় যা ফুটবল জগতের ইতিহাসে তাকে সবচেয়ে দামি প্লেয়ার হিসেবে পরিচিত করে এবং পরে তিনি ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে দেন।

২০১৯ সালে লিওনেল মেসির নিট সম্পদ ৪৫০ মিলিয়ন ডলারে এসে দাঁড়ায়, যা তাকে এই তালিকার ১ নম্বর অবস্থানে রেখেছে।


মন্তব্য