মাতালো নেট দুনিয়া, বিশ্বকাপে জয়ার পারফরম্যান্স(ভিডিও)

২২ গজের লড়াই শুরুর আগে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে আইসিসি। এখানে বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণকারী দেশগুলো থেকে দুজন করে প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়। তবে কোন দেশ থেকে কে প্রতিনিধি হয়ে আসছেন, বিষয়টি আগে থেকে কাউকে টের পেতে দেয়নি আইসিসি। তাই মূল অনুষ্ঠান শুরু হওয়ার আগ পর্যন্ত জয়া মুখে কুলুপ এঁটে ছিলেন। এদিকে বাংলাদেশের দর্শকেরা উদ্বোধনী অনুষ্ঠানে জয়া আহসানের উপস্থিতিতে চমকে যান! তাঁর সঙ্গে ছিলেন ক্রিকেটার আবদুর রাজ্জাকও।

বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠানে নাচ-গানের পাশাপাশি বাড়তি আকর্ষণ হিসেবে এবার যোগ হয় ১০ দলের প্রতিনিধি হয়ে আসা অতিথিদের নিয়ে ‘স্ট্রিট ক্রিকেট’। বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে জয়া আহসানের এমন উপস্থিতি ছিল বাড়তি চমক। বিশ্বকাপ শুরুর আগের দিন লন্ডনের বাকিংহাম প্যালেসের সামনের সড়ক ‘দ্য মলে’ অনুষ্ঠানটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ১০টায়। আর সেখানে হঠাৎ জয়া আহসানকে দেখে রীতিমতো নড়েচড়ে বসেন তাঁর ভক্ত-অনুরাগীরা।

৬০ সেকেন্ডের ক্রিকেট চ্যালেঞ্জে দেশের জার্সিতে বাংলাদেশের দুই প্রতিনিধি মিলে করেন মাত্র ২২ রান, এই খেলায় জয়া আহসান কোনো রান করতে পারেননি। যেখানে আফগানিস্তান করেছে ৫২ রান আর শ্রীলংকার স্কোর ৪৩। এরপর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশের ভক্তরা আলোচনা-সমালোচনায় মেতে উঠেছে।

ফেসবুকে মাইনুল ইসলাম মন্তব্য করেন, “জয়া আহসান নাকি বাংলাদেশের 'ক্রিকেট এম্বাসেডর'! বিলেতে বিশ্বকাপের সাদামাটা উদ্বোধনী অনুষ্ঠান অনেকটাই অন্ধকারে নিমজ্জিত হয় এই ‘নন-স্পোর্টিভ’ নায়িকার আনাড়ি পারফরম্যান্সে। রান নেয়া তো দূরের কথা, ব্যাটে-বলে টাচই করতে পারেনি জয়া। ব্যাট হাতে তার বডি ল্যাংগুয়েজেও ছিলো না তেমন কোন স্মার্টন্যাসের ছোঁয়া। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কিসের ভিত্তিতে জয়াকে লন্ডন পাঠালো বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে, তা কারো জানা আছে কি? ‘ওপার বাংলা’র প্রেসক্রিপশনেই কি যা হবার তাই হয়েছে? ক্রিকেট অবশ্যই একটা ‘বিশাল ব্যবসা’ বন্ধুরাষ্ট্র ভারতের সন্দেহ নেই, কিন্তু বাংলাদেশের ইন্টারেস্টকে কেন প্রাধান্য দেবে না বিসিবি? প্রতিনিধি বা এম্বাসেডর সিলেকশনে ‘সবার উপরে বাংলাদেশ’ নয় কেন?”

শেখ জামাল মন্তব্য করেন, “জয়া আহসান করেছে নাটক ও সিনেমায় অভিনয়। ক্রিকেটের ব্যাট ধরতে জানে না। জার্সিটাও ঠিকমতো পড়তে পারেনি। দাড়ানোর ভঙ্গিমা কি? খ্যাত খ্যাত লাগছে! আইসিসি’র বাংলাদেশ প্রতিনিধি তিনি ! দেশকে রিপ্রেজেন্ট করতে জয়ার জন্য সুপারিশ করলো কে? জয়া আহসানের চেয়ে যোগ্য বাংলাদেশে কেউ কি নেই? ”

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহাদত হোসেন বলেন, “বাংলাদেশের সাবেক ক্রিকেটার আব্দুর রাজ্জাকের সাথে জয়া আহসানকে না পাঠিয়ে এখানে সাবেক কোন মহিলা ক্রিকেটারকে পাঠানো যেত। তাছাড়া পাকিস্তান মালালা ইউসুফজাইকে উপস্থাপন করেছে। সেখানে আমরা জয়া আহসানকে পাঠিয়েছি। বিষয়টি হাসির খোরাক ছাড়া আর কিছুই না।”

এদিকে ইংল্যান্ড থেকে জয়া আহসান বলেন, ‘উদ্বোধনী অনুষ্ঠানে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে আমাকে আমন্ত্রণ জানায়। এবার বিশ্বকাপ ক্রিকেটে অংশ নেওয়া সব কটি দেশ থেকে একজন স্পোর্টস ব্যক্তিত্ব আর খেলার বাইরের একজনকে আমন্ত্রণ জানানো হয়। দেশের শুভেচ্ছাদূত হয়ে এমন একটি আসরে অংশগ্রহণ করাটা নিঃসন্দেহে ভীষণ আনন্দের। সেলিব্রিটি ক্রিকেট খেলার অংশটুকু তো ছিল ভীষণ মজার।’

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসর। প্রথম দিনের খেলায় অংশগ্রহণ করবে স্বাগতিক ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা। বিশ্বের ১০টি দেশের অংশগ্রহণে প্রায় দেড় মাসব্যাপী অনুষ্ঠিত হবে ক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই লড়াই।

 

 


সর্বশেষ সংবাদ