ক্রিকেট বিশ্বকাপ

শেষ চারে যেতে টাইগারদের প্রতি কুম্বলের পরামর্শ

অনিল কুম্বলে
অনিল কুম্বলে

টাইগারদের সেমিফাইনাল খেলার বিষয়টি একেবারে উড়ে দিচ্ছেন না ভারতের সাবেক কোচ অনিল কুম্বলে। যে দলে ভালো স্পিনার ও ভালো অভিজ্ঞতা আছে, যাদের কোচ একজন ইংলিশ, কন্ডিশন যাঁর নখদর্পণে, তারা শেষ চার উঠতেই পারে। মাশরাফিদের শেষ চারে উঠতে এখন কী করণীয় সেটি বলছেন কুম্বলে, ‘ধারাবাহিকতা মূল ব্যাপার। এবার বিশ্বকাপের যে সূচি, ধারাবাহিকতা ধরে রাখতে পারলে বাংলাদেশ সেরা চারে যাবে।’

কুম্বলে বলেছেন, বিশ্বকাপে ভালো করতে হলে জ্বলে উঠতে হবে বাংলাদেশের তরুণ ক্রিকেটারদেরও, বাংলাদেশ বড় দলকে হারাতে পারে। কোচ স্টিভ রোডস ইংলিশ কন্ডিশন খুব ভালো জানে। এটা বাড়তি উপকৃত করবে বাংলাদেশ দলকে। তারা সবদিক দিয়েই ভালো করতে পারে, সে সামর্থ্য আছে। দলের সিনিয়রদের পাশাপাশি জুনিয়র যারা আছে তাদেরকে আরো ধারাবাহিক ও দায়িত্বশীল হতে হবে। কারণ ওয়াল্ড কাপের মতো বড় টুর্নামেন্ট গুলোতে ধারাবহিকতায় মূল ফ্যাক্ট।

ভারতীয় গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে কুম্বলে এসব তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানান, বাংলাদেশকে হালকাভাবে নেওয়া যাবে না। গত কয়েক বছরে তারা সত্যি ভালো করছে। মাশরাফি বিন মুর্তজা খুবই ভালো অধিনায়ক। সে দলকে এক সুতোয় গেঁথে রাখতে পারে। মাঠে সঠিক সিদ্ধান্ত নিতে পারে। তার অধিনায়কত্বে ভিন্ন বাংলাদেশ দেখা যাবে।

এছাড়া ভারতের সাবেক এ কোচ প্রশংসায় পঞ্চমুখ ছিলেন আলোচনায় থাকা বাংলাদেশ দলের সিনিয়র বাকি চার ক্রিকেটার নিয়েও। তিনি বলেন, তামিম এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ওপেনার। নিয়মিত রান করে চলেছে। সাকিব বিশ্ব ক্রিকেটে দুর্দান্ত এক অলরাউন্ডার। তার ১০ ওভার বোলিং ও ব্যাটিং— বাংলাদেশের অসাধারণ এক অলরাউন্ডার। মুশফিক-মাহমুদউল্লাহর ম্যাচ শেষ করে আসে। ওদের দারুণ সব খেলোয়াড় আছে।

সবমিলিয়ে কুম্বলে বাংলাদেশের ভালো সম্ভাবনাই দেখছেন। গত চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে তিনি ছিলেন বাংলাদেশের ‘প্রতিপক্ষ’। ভারতের কোচ হিসেবে ছক কষেছিলেন, কীভাবে বিদায় ঘণ্টা বাজানো যায় মাশরাফিদের। অনিল কুম্বলে তাতে সফলও হয়েছিলেন। ভারতের কাছে বড় ব্যবধানে হেরে চ্যাম্পিয়নস ট্রফি থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ। এবার কোচ নন, বিশ্লেষকের দৃষ্টিতে বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে বলছেন কুম্বলে।

কুম্বলে দেশীয় ক্রিকেটের প্রশংসা করেছেন বটে। পাশাপাশি তুলে ধরেছেন টাইগারদের সীমাবদ্ধতার বিষয়টিও। তিনি বলেন, ওরা নকআউট পর্বে খেই হারিয়ে ফেলে। ২০১৫ বিশ্বকাপ কিংবা ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি দেখুন। এই পর্যায়ে উঠে তারা পেরে ওঠে না। বাংলাদেশ দলের চ্যালেঞ্জটা এখানেই। তবে তাদের সামর্থ্য আছে। অবশ্য তাদের সম্ভবত ভালো পেসার নেই যারা ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড দলকে আটকাতে পারে।


সর্বশেষ সংবাদ