ক্রিকেটের প্রথম বিশ্ব আসর ইংল্যান্ডে, চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

  © সংগৃহীত

আর কয়েকদিন বাদেই ইংল্যান্ডে  শুরু হতে যাচ্ছে এবারের
ক্রিকেট বিশ্বকাপের আসর। বিশ্বকাপের প্রতিটি আসর নিয়ে 
দ্যা ডেইলি ক্যাম্পাস’র  পাঠকদের জন্য থাকছে ধারাবাহিক
আয়োজন। আজ পড়ুন- প্রথম পর্ব।

আর্ন্তজাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ১৯৭৫ সালে আয়োজন করে ক্রিকেটের প্রথম বিশ্বকাপ। ৭ থেকে ২১ জুন পর্যন্ত ইংল্যান্ডের পাঁচটি শহরের ছয়টি মাঠে অনুষ্ঠিত হয় খেলাগুলো। এ টুর্নামেন্টে সর্বমোট আটটি দেশ অংশ নেয়।

আইসিসির সে সময়কার পূর্ণ সদস্য স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তান ছাড়াও সহযোগী দেশ হিসেবে শ্রীলংকা ও পূর্ব আফ্রিকা অংশগ্রহণ করেছিল। টুর্নামেন্টের উদ্বোধনী ও ফাইনাল অনুষ্ঠিত হয় ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে।

এ বিশ্বকাপের প্রতিটি খেলাই ৬০ ওভারে হয়। খেলোয়াড়েরা সনাতনী ধাঁচের সাদা পোষাকে মাঠে নামেন, আর ব্যবহৃত হয় লাল বল। খেলাগুলো দিনের বেলা অনুষ্ঠিত হয়। প্রাথমিকভাবে প্রথম বিশ্বকাপে দুই গ্রুপে বিভক্ত হয়ে চারটি দেশ রাউন্ড-রবিন লীগ পদ্ধতিতে অংশগ্রহণ করে।

দলগুলো একে-অপরের সাথে প্রতিযোগিতায় লিপ্ত হয়। প্রতি গ্রুপের শীর্ষস্থানীয় দুই দলসহ সর্বমোট চারটি দল নক-আউট পদ্ধতিতে মোকাবেলা করে সেমিফাইনাল খেলে। সেমিফাইনালের বিজয়ী দলগুলো ফাইনালে অংশগ্রহণ করবে ও সেখানে বিজয়ী দল চ্যাম্পিয়ন হবে। গ্রুপ এ থেকে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড এবং গ্রুপ বি থেকে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া সেমিফাইনাল নিশ্চিত করে।

প্রথম সেমিফাইনালে গ্যারি গিলমোরের অলরাউন্ডিং পারফর্মেন্সে চার উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। তিনি ১৪ রানের বিনিময়ে ছয় উইকেট লাভ করার পাশাপাশি দলের প্রয়োজনে গুরুত্বপূর্ণ ২৮ রান করেন। অন্য সেমিফাইনালে সহজ জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। কিউইদের দেওয়া ১৫৮ রানের লক্ষ্যমাত্রা আলভিন কালীচরণের ৭২ রানের সুবাদে টপকে যায় ক্যারিবীয়রা।

লর্ডসে অনুষ্ঠিত হয় ক্রিকেটের দুই পরাশক্তি ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার ফাইনাল। প্রথমে ব্যাট করতে নেমে অধিনায়ক ক্লাইভ লয়েডের অধিনায়কোচিত ৮৫ বলে ১০২ রানের ইনিংসে ভর করে অজিদের সামনে ক্যারিবীয়রা টার্গেট দাঁড় করায় ২৯২।

জবাবে ব্যাট করতে নেমে ২৭৭ রানেই গুটিয়ে যায় অজিরা। অস্ট্রেলিয়ার ইনিংসে পাঁচজন ব্যাটসম্যানই হন রান আউটের শিকার। ফলে ১৭ রানের জয় নিয়ে বিশ্বকাপ ক্রিকেটের প্রথম চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ওয়েস্ট ইন্ডিজ। ম্যান অফ দ্যা ফাইনাল হন ক্যারিবীয় অধিনায়ক ক্লাইভ লয়েড। উল্লেখ্য এ বিশ্বকাপে ম্যান অব দ্যা সিরিজের পুরস্কার প্রদান করা হয়নি।


সর্বশেষ সংবাদ