বিশ্বকাপে সেরা তৃতীয় দলের তালিকায় বাংলাদেশ

  © ফাইল ফটো

পরিসংখ্যান বলছে, অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে থেকে ইংল্যান্ড টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছে মাশরাফি বিন মুর্তজার দল। ২০১৮ সাল থেকে আসন্ন বিশ্বকাপের আগ পর্যন্ত ওয়ানডে ম্যাচে জয়ের হিসেবে বাংলাদেশ অনেক এগিয়ে অজিদের চেয়ে। সেখানে ২৭টি ওয়ানডে খেলে ১৭টিতেই জয় পাওয়া বাংলাদেশের অবস্থান তৃতীয়। এ হিসেবটায় কেবল বাংলাদেশের আগে রয়েছে ইংল্যান্ড আর ভারত।

এছাড়া পরিসংখ্যান বাদেও বিশ্বকাপের আগে এমন সময়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে আত্মবিশ্বাসে টইটম্বুর বাংলাদেশ দল। প্রথম কোনো টুর্নামেন্টের শিরোপা জয় বলে কথা।

তবুও বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন দল হিসেবে রয়েছে অজিরা। গত তিনটি সিরিজে তারা দুর্দান্ত পারফর্মেন্স করেছে। তার উপর এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন দুই ব্যাটিং স্তম্ভ স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নারর। তাদেরকে দুর্বল ভাবাটাও মোটামুটি বোকামি


এদিকে ৩৫ ম্যাচের মধ্যে ২৪টিতে জিতে ইংল্যান্ড আছে এক নাম্বারে। দুইয়ে থাকা ভারত ৩৩ ম্যাচে জিতেছে ২২টি ম্যাচ। বাংলাদেশের নিচে আছে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলো। আর বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অবস্থান কোথায় জানেন? আট নাম্বারে। এই সময়টায় ২৬টি ম্যাচ খেলেছে অজিরা, জিতেছে ১১টি। সেরা ১০ দলের মধ্যে অজিদের পরে আছে কেবল আয়ারল্যান্ড আর পাকিস্তান। আয়ারল্যান্ড ২৩ ম্যাচে জিতেছে ১১টি, পাকিস্তান ৩৩ ম্যাচে পেয়েছে ১০টি জয়।

পরিসংখ্যান আর বাস্তবতা যাইহোক না কেন,  টাইগার ভক্ত-সমর্থকদের উচ্ছ্বাস বরাবরই একটু বেশি। ক্যাপটেন মাশরাফির শেষ বিশ্বকাপে দেশের জন্য ভিন্ন কিছুর প্রত্যাশা টাইগার সমর্থকদের।


সর্বশেষ সংবাদ