আইসিসির দুর্নীতিবিরোধী কর্মকর্তার নজরদারিতে বিশ্বকাপ

  © ফাইল ফটো

দুর্নীতি মুক্ত বিশ্বকাপ আয়োজনের উদ্দেশ্যে প্রস্তুতি ম্যাচ থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত পুরো সময়টায় দশটি দলের সঙ্গে একজন করে আইসিসির দুর্নীতি দমন শাখার কর্মকর্তা উপস্থিত থাকবেন। আসন্ন বিশ্বকাপে দুর্নীতি প্রতিরোধ করতে নতুন এ পদক্ষেপের প্রস্তুতির কথা জানিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এর আগে আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপসহ যে কোনও ইভেন্টের প্রতিটি ম্যাচে অ্যান্টি-কোরাপশন টিম মোতায়েন করতো আইসিসি। ফলে ক্রিকেটারদের আলাদা আলাদা ম্যাচ কেন্দ্রে দুর্নীতি দমন শাখার নতুন নতুন কর্মকর্তাদের সহযোগিতা করতে হতো। এতে অসুবিধাও হতো অনেক।

টুর্নামেন্টের শেষ পর্যন্ত একই কর্মকর্তাকে সহযোগিতা করতে ক্রিকেটারদের সুবিধা হবে বলে ধারণা আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থার। এই সব দিক মাথায় রেখেই আইসিসি এবার এ নতুন পদ্ধতি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

দশটি দল বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে হাজির হওয়া মাত্রই তাদের সাথে পাঠিয়ে দেওয়া হবে একজন করে অ্যান্টি-কোরাপশন অফিসার। এই কর্মকর্তারা ক্রিকেটারদের সাথে একই হোটেল থাকবেন এবং উপস্থিত থাকবেন সে দলের সব অনুষ্ঠানেও।

তাছাড়া দলের সথে সবসময় উপস্থিত থাকবেন বলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পক্ষে মাঠের বাইরে সন্দেহজনক গতিবিধিতে নজর রাখাও সম্ভব হবে বলে মনে করেন আইসিসি।

প্রয়োজনে ক্রিকেটারদের সতর্ক করার কাজও করতে পারবেন আইসিসির দুর্নীতি দমন শাখার এসব কর্মকর্তারা।


সর্বশেষ সংবাদ