বিশ্বকাপের পর বিদায় নিচ্ছেন ওয়ালশ!

কোর্টনি ওয়ালশ
কোর্টনি ওয়ালশ  © সংগৃহীত

২০ বছর আগে ইংল্যান্ডে বিশ্বকাপ খেলার জন্য গিয়েছিল বাংলাদেশ। কিন্তু দুঃখজনকভাবে সেবার বিশ্বকাপের সময় চাকরি হারিয়েছিলেন বাংলাদেশের বিখ্যাত ক্যারিবীয় কোচ গর্ডন গ্রিনিজ। আবারো একই ঘটনার পুনরাবৃত্তির গুঞ্জন শোনা যাচ্ছে। ঠিক যখন বাংলাদেশ এবার বিশ্বকাপ খেলতে যাচ্ছে, তখনই গুঞ্জন উঠেছে বাংলাদেশ দলের ক্যারিবীয় বোলিং কোচ কোর্টিনি ওয়ালশের সময় এখানেই ইতি টানতে যাচ্ছে।

ওয়ালশের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চুক্তি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত। বিসিবির সূত্র বলছে, বিশ্বকাপের পর তার সঙ্গে চুক্তির নবায়ন করবে না তারা। এই ইংল্যান্ড থেকেই শেষ হবে বাংলাদেশে কিংবদন্তি বোলার ওয়ালশের অভিযান। তবে বিসিবি আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানাতে রাজি নয়।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন সুজন বললেন, ওয়ালশের ব্যাপারে কোনো ইতিবাচক বা নেতিবাচক সিদ্ধান্ত বোর্ড গ্রহণ করেনি। তবে তার চুক্তি শেষ হবে বিধায় এটা অনিশ্চয়তা থাকবে বলেই তিনি বললেন, শুধু ওয়ালশ নন, টিম ম্যানেজমেন্টের অনেকের সঙ্গেই ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি। এই আসর শেষ হলে টিম ম্যানেজমেন্টে কিছু পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে। তবে ওয়ালশের ব্যাপারে এখনো পর্যন্ত আমরা সিদ্ধান্ত নেইনি।

২০১৬ সালে বাংলাদেশের বোলিং কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ওয়ালশ। তখনই তার সঙ্গে এই বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করে বোর্ড।

ওয়ালশ তার খেলোয়াড় জীবনে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৩২টি টেস্ট, ২০৫টি ওয়ানডে খেলেছেন। ওয়েস্ট ইন্ডিজ, জ্যামাইকা ও গ্লুস্টারশায়ারের হয়ে ৪২৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন অত্যন্ত পরিশ্রমী ও নিবেদিত এই ফাস্ট বোলার। টেস্টে এক সময়ের রেকর্ড ৫১৯ উইকেটের মালিক তিনি। পাশাপাশি নিয়েছেন ২২৭টি ওয়ানডে উইকেট। এ ছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে ১৮০৭টি উইকেট শিকার করেছেন কোর্টনি ওয়ালশ।