হার দিয়ে শেষ মেসি-রামেসের পিএসজি অধ্যায়

শেষ মেসি-রামেসের পিএসজি অধ্যায়
শেষ মেসি-রামেসের পিএসজি অধ্যায়  © সংগৃহীত

চলতি মৌসুম শেষে একাধিক তারকা ফুটবলার হারাচ্ছে ফরাসি ক্লাব পিএসজি। লিওনেল মেসির সাথে পিএসজি ছাড়ছেন অভিজ্ঞ স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোসও। নিজের বিদায়ী ম্যাচ বলেই কিনা জ্বলে উঠলেন সার্জিও রামোস। শুরুতেই পেয়ে যান গোলের দেখা। কিন্তু বিদায়ী ম্যাচে নিষ্প্রভ রইলেন লিওনেল মেসি। তাতেই কিনা শুরুতেই এগিয়ে যাওয়া ম্যাচটি হার দিয়ে পিএসজি অধ্যায় শেষ করেছে মেসি-রামেস। বিদায়বেলায় জয়ের স্বাদ পেলেন না তারা।

শনিবার (৩ জুন) লিগ ওয়ানের খেলায় ক্লেরেমন্টের বিপক্ষে ৩-২ গোলে হেরে গেছে পিএসজি। সার্জিও রামোস ও কিলিয়ান এমবাপ্পের গোলে এগিয়ে যাওয়ার পর তিন গোল হজম করে ক্রিস্তফ গালতিয়েরের দল। সফরকারী ক্লেরেমন্টের হয়ে গোল তিনটি করেন - জোহান গাস্তিয়েন, মেহদি জেফফান ও গ্রিজন কেয়েই। 

আগেই লিগ শিরোপা নিশ্চিত করা পিএসজি মৌসুমে নিজেদের এই শেষ ম্যাচে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল। হুগো একিতেকে ও আশরাফ হাকিমিকে ফেরান কোচ ক্রিস্তফ গালতিয়ের। শুরুতে গুছিয়ে উঠতে সময় লেগেছে পিএসজির। প্রথম ১০ মিনিটের পর ধীরে ধীরে নিয়ন্ত্রণ নিয়ে ২১ মিনিটের মধ্যে এগিয়ে গিয়েছিল ২-০ গোলে। রামোস ১৬ মিনিটে হেড থেকে এবং তার ৫ মিনিট পর কিলিয়ান এমবাপ্পে পেনাল্টি থেকে গোল করেন।

২-০ গোলে পিছিয়ে পড়ে ক্লেরম ফুতের পাল্টা লড়াই শুরু করতে সময় নিয়েছে মাত্র ৩ মিনিট। ২৪ মিনিটে গোল করেন ক্লেরমঁর গাস্তিয়েন। এর প্রায় ১২ মিনিট পরই পেনাল্টি থেকে গোল করার সুযোগ নষ্ট করেন ক্লেরমঁ স্ট্রাইকার কেয়ি। পরে অবশ্য ৬৩ মিনিটে তাঁর গোলেই জিতেছে ক্লেরমঁ। প্রথমার্ধের যোগ করা সময়ে ক্লেরমঁর হয়ে সমতাসূচক গোলটি জেফানের।

মেসি বিরতির পর একটি সুযোগ নষ্ট করেন। ৫৪ মিনিটে বাঁ প্রান্ত দিয়ে এমবাপ্পে ঢুকে পড়েন ক্লেরমঁর বিপদসীমায়। তাঁর ক্রস পেয়ে যান ডান প্রান্ত দিয়ে দৌড় বক্সে ঢোকা মেসি। সামনে গোলকিপার একা, কিন্তু মেসি অবিশ্বাস্যভাবে বলটা পোস্টের ওপর দিয়ে মারেন।

এদিন পিএসজির কারোর জার্সির পেছনেই নিজের নাম লেখা ছিল না। সতীর্থ গোলকিপার সের্হিও রিকোর সুস্থতা কামনা করে বিশেষ জার্সি পরে মাঠে দাঁড়িয়েছিলেন মেসি-এমবাপ্পেরা। ঘোড়ায় চড়তে গিয়ে দূর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে রয়েছেন রিকো। ম্যাচে বিশেষ জার্সি পরে খেলেছে পিএসজি। মেসি-রামোসদের জার্সির পেছনে রিকোর নাম লেখা ছিল।

হার দিয়েই শেষ হলো পিএসজির এই মৌসুম। ৩৮ ম্যাচে ৮৫ পয়েন্ট দিয়ে মৌসুম শেষ করল চ্যাম্পিয়ন ক্লাবটি। তাদের সঙ্গে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করেছে লেন্সও। ৩৮ ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে তারা। অক্সের, আজাকসিও, ত্রয়েস ও অজেরের অবনমন নিশ্চিত হয়েছে। আগামীবার তারা খেলবে ফরাসি ফুটবলের দ্বিতীয় স্তর লিগ টুয়ে।

মেসির পর এবার পিএসজি ছাড়ছেন রামোস

বৃহস্পতিবার রাতে কোচ ক্রিস্টোফে গাল্টিয়ের মেসির শেষ ম্যাচের খবর জানিয়ে দিয়েছেন। এরপর আরেক পিএসজির তারকা সার্জিও রামোসও টুইটারে অকস্মাৎ বিদায়ের ঘোষণা দিলেন। ৩৭ বছর বয়সী রামোস পিএসজির হয়ে ৫৭টি ম্যাচ খেলেছেন। ২০২১ সালের জুলাইয়ে রিয়াল মাদ্রিদ থেকে ফরাসি লিগে যোগ দিয়েছিলেন। পিএসজির হয়ে তিনি দুটি লিগ শিরোপা জিতেছেন।

তবে, ক্লাব ক্যারিয়ারে তার মূল সময়টা কেটেছে রিয়াল মাদ্রিদে। ২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রায় ১৬ বছর কাটিয়েছেন রিয়ালে। জিতেছেন পাঁচটি লা লিগা শিরোপা এবং চারটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি।