কেমব্রিজ পিডিকিউ সেন্টার হিসেবে অনুমোদন পেল ডিপিএস এসটিএস স্কুল

কেমব্রিজ পিডিকিউ সেন্টার হিসেবে অনুমোদন পেল ডিপিএস এসটিএস স্কুল

কেমব্রিজ প্রফেশনাল ডেভলপমেন্ট কোয়ালিফিকেশন (পিডিকিউ) সেন্টার হিসেবে অনুমোদন পেল রাজধানীর উত্তরায় অবস্থিত দিল্লি পাবলিক স্কুল ঢাকা (ডিপিএস এসটিএস স্কুল)। স্কুলের নিম্ন মাধ্যমিকের ডিন অব অ্যাকাডেমিকস পিডিকিউ সেন্টারের প্রোগ্রাম পরিচালক হিসেবে মনোনীত হয়েছেন।

শিক্ষক ও শিক্ষাখাতের নেতৃস্থানীয় ব্যক্তিদের চর্চার ধারাবাহিকতা বজায় রাখতে কেমব্রিজ পিডিকিউ প্রোগ্রামটি ডিজাইন করা হয়েছে, যা তাদের বুদ্ধিবৃত্তিক চিন্তা এবং এর চর্চায় বিশেষজ্ঞদের পরামর্শ ও সহায়তা প্রদান করবে।

অ্যাকাডেমিকস ডিন আগামী ১২ আগস্ট থেকে কেমব্রিজ ইন্টারন্যাশনাল কর্তৃক আয়োজিত সাত সপ্তাহব্যাপী প্রোগ্রাম লিডার অনলাইন প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করবেন। প্রশিক্ষণ কর্মশালাটি সফলভাবে শেষ হওয়ার পরে তিনি ডিপিএস স্কুলের শিক্ষক ও অন্যান্যদের জন্য পিডিকিউ প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়গুলো ডিজাইন করবেন।

এ প্রোগ্রামের বিষয়গুলো সকল সাধারণ শিক্ষা ও শিক্ষণ পদ্ধতির সাথে প্রাসঙ্গিক। যেসব শিক্ষক ও এ খাতের অভিজ্ঞরা কেমব্রিজ পিডিকিউ সনদ ও ডিপ্লোমা অর্জন করবে, পরবর্তীতে তাদের পেশাগত দক্ষতার বিকাশে এ সনদ সহায়ক হবে। স্কুল সমূহের কেমব্রিজ পিডিকিউ অনুমোদন, গুণগত পেশাদারিত্বের উন্নয়ন ও মানদণ্ডের প্রতি তাদের অঙ্গীকারের প্রকাশ।

যেসব শিক্ষক ও শিক্ষাখাতের নেতৃস্থানীয়রা বর্তমানে পাঠদান প্রক্রিয়ায় সম্পৃক্ত রয়েছেন, কেমব্রিজ পিডিকিউ সেন্টার তাদের প্রাসঙ্গিক শিক্ষাগত চিন্তা, আন্তর্জাতিক সেরা অনুশীলনী, নতুন ধারণার প্রয়োগ ও তাদের নিজস্ব চর্চার কৌশল, অভিজ্ঞতা শেয়ারিং ও প্রতিফলন এবং পরিকল্পনার ফলাফল, শিক্ষার্থীদের বিকাশ ও শিক্ষার্থীদের গুণগতমানের শিক্ষণ পদ্ধতির উন্নয়নে সহায়তা করবে।

এ নিয়ে ডিপিএস এসটিএস স্কুলের অধ্যক্ষ মধু ওয়াল বলেন, ‘এ প্রোগ্রামগুলোর মাধ্যমে একজন কেমব্রিজ প্রফেশনাল ডেভলপমেন্ট সনদ অর্জনকারী শিক্ষক ব্যক্তিপর্যায় ও স্কুলের অগ্রাধিকার, স্কুলভিত্তিক পেশাগত বিকাশে সহায়তা, পেশাগত চিন্তাধারার উন্নয়ন এবং গুণগত পাঠদানের চর্চার উন্নয়ন, পেশাগত শিক্ষণের ক্ষেত্রে আন্তর্জাতিক মানদণ্ড স্থাপন, মূল্যবান সনদ ও পাঠদানে অগ্রগতি এবং পেশাগতভাবে শিক্ষণ কমিউনিটিগুলোকে সহায়তা করার জন্য বিভিন্ন গুণ অর্জন করতে পারবেন।’

পিডিকিউ প্রশিক্ষণ বাস্তবায়নের পর ডিপিএস এসটিএস স্কুল আন্তর্জাতিক পাঠক্রম প্রস্তুতিতে কেমব্রিজ স্কুলের শিক্ষণ কৌশল ও প্রক্রিয়া প্রয়োগে শিগগিরই ডিপিএস এসটিএস স্কুলের সকল শিক্ষক ও নেতৃস্থানীয়রা প্রশিক্ষিত ও সনদপ্রাপ্ত হবেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ