ক্যান্সার আক্রান্ত ফারদিন আবারও স্কুলে ফিরতে চায়

  © সংগৃহীত

মৌলভীবাজারের রাজনগর উপজেলা সদরের রাজনগর আইডিয়াল স্কুলের ৬ষ্ঠ শ্রেণির মেধাবী ছাত্র ফারদিন আল মাহিন। যেই বয়সটায় দুরন্তপনায় মেতে থাকা থেকে শুরু করে বন্ধুদের সঙ্গে স্কুলে যাওয়া, হাসি মাখা মুখে থাকার কথা সেখানে আজ তার মুখের দিকে এখন তাকানো যায় না। ক্যান্সার তাকে নিস্তেজ করে দিয়েছে। কেড়ে নিয়েছে মুখের হাসি। জাতীয় ক্যান্সার হাসপাতালের বেডে শুয়ে সে দিন গুনছে– কবে বের হবে এখান থেকে, কবে স্কুলে ফিরবে বন্ধুদের সঙ্গে, অপেক্ষার পালায় দিন কাতছে তার।

মাহিনের বাবা রাজনগর সদরের পদিনাপুর গ্রামের বাসিন্দা সাইদুল ইসলাম বকুল একজন অটোরিকশাচালক। স্ত্রী ও দুই ছেলে নিয়ে তাদের ছোট্ট সংসার। ভাইবোনের মধ্যে ফারদিন সবার বড়। গেল রোজার ঈদের আগে ফারদিনের শরীর খারাপ হলে তাকে নিয়ে হাসপাতালে আনেন তার বাবা।

মৌলভীবাজার ও সিলেটে ডাক্তার দেখানোর পর ফারদিনকে ঢাকার এভার কেয়ার (সাবেক অ্যাপোলো) হাসপাতালে আনা হয়। সেখানে অনেক পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, ফারদিনের বুকে একটি টিউমার হয়েছে এবং সেটি ক্যান্সারে রূপ নিচ্ছে। গত ঈদের এক সপ্তাহ আগে সন্তানের এমন দুরারোগ্য ব্যাধির কথা শুনে বকুলের মাথায় যেন আকাশ ভেঙে পড়ে।

এর পর অনেক চেষ্টা করে গত ৬ জুলাই ছেলেকে মহাখালীর জাতীয় ক্যান্সার হাসপাতালে ভর্তি করেছেন বকুল। সেখানে কর্মরত চিকিৎসক নানা পরীক্ষা করে জানান, ফারদিন ‘নন হজকিন লিম্ফোমা’ নামক ক্যান্সারে আক্রান্ত। প্রায় দুই বছর তাকে টানা চিকিৎসা নিতে হবে। এর মধ্যে প্রথম ছয় মাস হাসপাতালে থেকেই নিয়মিত কেমো নিতে হবে।

ফারদিন বর্তমানে জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট অব রিসার্স অ্যান্ড হাসপাতালের ৮০৯ নম্বর কেবিনে (বেড নম্বর-৮০৯) চিকিৎসাধীন আছে। তার চিকিৎসায় ব্যয় হবে প্রায় ২৫ থেকে ৩০ লাখ টাকা। কিন্তু তার দরিদ্র বাবার পক্ষে এই ব্যয় বহন করা সম্ভব নয়।

এরইমধ্যে আত্মীয়-স্বজন ও বকুলের বন্ধুবান্ধব মিলে কিছু অর্থের ব্যবস্থা করেছেন, যা দিয়ে বর্তমানে চিকিৎসা চলছে। ফারদিনকে পুরো সুস্থ করে তুলতে আরও সহযোগিতা দরকার। ফারদিনের বাবা বকুল সমাজের বিত্তবানদের প্রতি অনুরোধ জানিয়েছেন, তার সন্তানকে বাঁচাতে তারা যেন সাহায্যের হাত বাড়িয়ে দেন।

ফারদিনের চিকিৎসার জন্য একটি ব্যাংক হিসাব খোলা হয়েছে। সেখানে কেউ সাহায্য করতে চাইলে এ হিসাব নম্বরে- ২০৫০৭৭৭০২৪৬১৯৬৪০১, ইসলামী ব্যাংক, এজেন্ট ব্যাংকিং, রাজনগর, যোগাযোগ করতে পারবেন। এছাড়া বকুলের বিকাশ নম্বরে (০১৭১২-৩৩০৮৩৪) টাকা পাঠাতে পারেন।


সর্বশেষ সংবাদ