আজ টিভিতে মাধ্যমিক-কারিগরির ১৩ ক্লাস

  © ফাইল ফটো

মহামারি করোনাকালীন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার চলছে। ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে সংসদ বাংলাদেশ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। আজ মঙ্গলবার মাধ্যমিকের ১০টি ও কারিগরির তিনটিসহ মোট ১৩টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।

আজ তিনটি ধাপে মাধ্যমিকের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিট পর্যন্ত শিক্ষকদের ভিডিও ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে। এদিকে দুপুর ২০টা ৩০ মিনিট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়ে ৩টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

এর আগে ক্লাস রুটিনে বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন প্রতিষ্ঠান এবং সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও শ্রেণি শিক্ষকরা শিক্ষার্থীদের ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠান সম্পর্কে অবহিত করবেন।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিন শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসারকাজ) দেয়া হয়। পরদিন টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে মাউশি। পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাস কিশোর বাতায়নে দেয়া হবে। 

মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে:

মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির বাংলা ও বিজ্ঞান বিষয়ের ক্লাস সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টা ২০ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বাংলা বেলা ১১টা ২০ থেকে দুপুর ১২টা পর্যন্ত, অষ্টম শ্রেণির ইংরেজি ক্লাস দুপুর ১২টা থেকে ১২টা ২০ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ, পদার্থবিজ্ঞান এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ক্লাস ১২টা ২০ মিনিট থেকে ১টা ২০ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং, ইতিহাস ও বিজ্ঞান বিষয়ের ক্লাস দুপুর ১টা ২০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

অন্যদিকে এদিন কারিগরি স্তরে নবম শ্রেণির কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ক্লাস দুপুর ২টা ৩০ মিনিট থেকে ২টা ৫০ মিনিট পর্যন্ত, দুপুর ২টা ৫০ মিনিট থেকে ৩টা ১০ মিনিট পর্যন্ত নবম শ্রেণির রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকান্ডিশনিং এবং দশম শ্রেণির ড্রেসমেকিং ক্লাস দুপুর ৩টা ১০ মিনিট থেকে বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত সম্প্রচার করা হবে।


সর্বশেষ সংবাদ