মুকেশ আম্বানির স্কুলে কেন পড়তে পারে না গরিব সন্তানরা?

সেই স্কুলে পড়ানোর খরচা মোটা টাকার। ঝক্কিও কিছু কম নয়। সেই স্কুলেই ভিড় করেন দেশের ধনী থেকে ধনীতম ব্যক্তিদের সন্তানেরা। দলে দলে নাম লেখান বলিউড তারকাদের পুত্র-কন্যারাও। কার স্কুল দেখতে হবে তো! সেই স্কুল ভারতের অন্যতম ধনী ব্যক্তি মুকেশ আম্বানির।

ঘটনাচক্রে বিশ্বের প্রথমসারির ধনী ব্যক্তিদের একজন মুকেশ আম্বানির স্কুলে ছেলেমেয়েদের পড়ানোর স্বপ্ন অবধি দেখতে পারেন না দেশের মধ্যবিত্ত, গরীব এবং নিম্নবিত্ত অভিভাবকেরা।

আম্বানিদের ওই স্কুলে ভর্তির খরচা শুনলেই পিলে চমকে যাওয়ার উপক্রম। আরে স্কুলই তো নাকি! পড়াশোনা হয় নাকি অন্য কিছুও? মুকেশ এবং নিতা আম্বানির এই স্কুলের অ্যাডমিশন ফি ২৪ লক্ষ টাকা। এই অঙ্কটা শুনলে যে কারও চক্ষু চড়কগাছ হতে বাধ্য। এলকেজি থেকে পঞ্চম শ্রেণি অবধি এই স্কুলে পড়াতে গেলে প্রতি বছর ট্যাঁকের কড়ি খসবে ১.৪ লক্ষ টাকা। এখন বুঝতেই পারছেন, মুকেশ আম্বানির স্কুলে বাচ্চাকে ভর্তি করাতে গেলে কতটা পরিমাণে ধনী হতে হবে!

ষষ্ঠ থেকে সপ্তম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য এই স্কুলের বাৎসরিক ফি ১.৭ লক্ষ টাকা। অন্যদিকে অষ্টম থেকে দশম শ্রেণি (ICSE Borad) অবধি ছেলেমেয়েদের এই স্কুলে পড়াতে অভিভাবকেরা বছরে ১.৮৫ লক্ষ টাকা খরচ করেন। আবার এই অষ্টম থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীরাই আবার যদি IGCSE Board-এর হয়, তাহলে বছরে তাঁদের অভিভাবকদের ৪.৪৮ লক্ষ টাকা খরচ করতে হয়।

আর এই স্কুলে কারা পড়ে জানেন? একদম ঠিকই ধরেছেন। বলিউডের প্রথম সারির তারকাদের সন্তানেরা। শাহরুখ খান থেকে শুরু করে আমির খান, ঐশ্বর্য রাই, হতিক রোশন-- এই সব প্রথম সারির তারকাদের ছেলেমেয়েরা। (সূত্র: এই সময়ে)


সর্বশেষ সংবাদ