সংশোধিত রুটিনে মাধ্যমিক-কারিগরির ১৩ ক্লাস আজ

  © ফাইল ফটো

মহামারি করোনাকালীন এমন বিপর্যয়ের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ বাংলাদেশ টেলিভিশনে পাঠদান সম্প্রচার শুরু করা হয়েছে। বুধবার (১ জুলাই) মাধ্যমিকে ১০টি ও কারিগরির তিনটিসহ মোট ১৩টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।

এর আগে মঙ্গলবার মাধ্যমিক স্তরের সংশোধিত ক্লাস রুটিন প্রকাশ করা হয়। এতে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ১ ও ২ জুলাই পর্যন্ত যেসব ক্লাস সম্প্রচার করা হবে তা উল্লেখ করা হয়েছে। কারিগরিতে ২৮ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ক্লাস রুটিন দেয়া হয়েছে।

আজ তিনটি ধাপে মাধ্যমিকের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। বেলা ১১টা ৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত ক্লাস সম্প্রচারিত হবে। আর দুপুর ২ টা ১০ মিনিট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়ে ৩টা পর্যন্ত চলবে।

মাধ্যমিকে আজ ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ক্লাস বেলা ১১টা ৫ মিনিট থেকে ১১টা ২৫ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বেলা ১১টা ২৫ মিনিট থেকে ১১টা ৪৫ মিনিট, অষ্টম শ্রেণির ইংরেজি ও বিজ্ঞান ক্লাস ১১টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টা ২৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির উচ্চতর বাংলা, অর্থনীতি ও পৌরনীতি বিষয়ের ক্লাস ১২টা ২৫ মিনিট থেকে ১টা ২৫ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির গণিত, জীব বিজ্ঞান ও হিসাববিজ্ঞান বিষয়ের ক্লাস ১টা ২৫ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

অন্যদিকে এদিন কারিগরি স্তরে নবম শ্রেণির জেনারেল ইলেকট্রনিক্স ক্লাস দুপুর ২টা ১০ মিনিট থেকে ২টা ২৭ মিনিট পর্যন্ত, দুপুর ২টা ২৭ মিনিট থেকে ২টা ৪৩ মিনিট পর্যন্ত দশম শ্রেণির পোল্ট্রি রিয়ারিং অ্যান্ড ফার্মিং এবং দশম শ্রেণির মেশিন ট্যুলস অপারেশন ক্লাস দুপুর ২টা ৪৩ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত সম্প্রচার করা হবে।

এর আগে ক্লাস রুটিনে বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন প্রতিষ্ঠান এবং সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও শ্রেণি শিক্ষকরা শিক্ষার্থীদের ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠান সম্পর্কে অবহিত করবেন। বিশেষ প্রয়োজনে ক্লাস রুটিন পরিবর্তন হতে পারে। আগামী সপ্তাহে মাউশির ওয়েবসাইটে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ