এসএসসি খাতা পুনঃনিরীক্ষার ফল দুই ভাবে জানা যাবে

এসএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার ফল আজ মঙ্গলবার (৩০ জুন) প্রকাশ করা হবে। প্রতিবছরের মতো এবারো শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে পুনঃনিরীক্ষার ফল পাওয়া যাবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে সকল বোর্ড এর ফলাফল একই দিনে প্রকাশ করা হলেও একই সময়ে প্রকাশ করা হয় না।

গত ৩১ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর দিন ১ জুন থেকে যারা প্রত্যাশিত ফলাফল আসেনি তাদেরকে ৭ জুন পর্যন্ত টেলিটক মোবাইলের মাধ্যমে ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদনের সুযোগ দেওয়া হয়।

ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল সাধারণত ২টি পদ্ধতিতে দেখা যাবে।

১. এসএমএস পদ্ধতিঃ এই পদ্ধতিতে ফলাফল জানার জন্য আপনাকে তেমন কিছুই করতে হবে না। ফলাফল প্রকাশের পর ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করার সময় প্রদত্ত আপনার ব্যক্তিগত মোবাইল নম্বরে (যে কোন অপারেটর এর) সরাসরি এসএমএস এর মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে। তাই ফলাফল দেখার জন্য আপনার কোন ম্যাসেজ পাঠানোর প্রয়োজন নেই।

২. অনলাইন পদ্ধতিঃ এই পদ্ধতিতে আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছিলেন ঐ বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে পিডিএফ আকারে শুধুমাত্র যাদের ফলাফলে পরিবর্তন হবে তাদের তালিকা প্রকাশ করা হবে। উক্ত পিডিএফ ফাইলটি ডাউনলোড করে আপনার ফলাফলে কোন পরিবর্তন হয়েছে কিনা জেনে নিতে পারবেন। উল্লেখ্য, এই পদ্ধতিতেও যাদের ফলাফলে কোন পরিবর্তন হয়নি তাদের তালিকা প্রকাশ করা হয় না।

পিডিএফ থেকে ফলাফল যেভাবে খুঁজে পাবেন:

উক্ত ডাউনলোড লিঙ্ক থেকে আপনার কাঙ্খিত বোর্ড এর ফলাফল ডাউনলোড করলে একটি পিডিএফ ফাইল পাবেন। এরপর পিডিএফ ফাইলটি Open করে কম্পিউটার এর কি বোর্ড এ CTRL+F প্রেস করবেন। এখন একটি সার্চ বক্স আসবে। ঐ বক্সে আপনার রোল নম্বর লিখে ENTER বাটন চাপলে আপনার ফলাফল হাজির হয়ে যাবে। যদি আপনার রোল নম্বর খুঁজে না পান সেক্ষেত্রে ধরে নিতে হবে আপনার ফলাফলে কোন পরিবর্তন হয়নি।

জানা গেছে, চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় কাঙ্ক্ষিত ফল না পেয়ে ২ লাখ ৩৮ হাজার ৪৭১ জন পরীক্ষার্থী ফল পুনঃনিরীক্ষার আবেদন করেছেন। তারা মোট ৪ লাখ ৪১ হাজার ৯১৯টি খাতা চ্যালেঞ্জ করেছেন। এদের মধ্যে শুধু এসএসসি পরীক্ষার ৩ লাখ ৯৫ হাজার ৮৯৮টি, দাখিলের ২৮ হাজার ৪৮৪টি এবং এসএসসি ভোকেশনালের ১৭ হাজার ৫৩৭ টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করা হয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ