অর্থাভাবে কলেজে ভর্তি অনিশ্চিত মেধাবী ছাত্র সাগরের

  © সংগৃহীত

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা বাঙ্গালা ইউনিয়নে সিমলা গ্রামে বাড়ি সাগর সরকারের। বাবার আনোয়ার সরকার। বাবার সামান্য আয় দিয়ে কোনোভাবে চলে সংসার। তাঁদের মেধাবী ছেলে সাগর সরকার এবারই এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েও দারিদ্র্যতার কষাঘাতে হার মেনে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে। নিজের প্রচেষ্টায় ও শিক্ষকদের সহযোগিতায় রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ২০২০ সালে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে। বর্তমানে দারিদ্র্যতার কারণে কলেজে ভর্তির চিন্তায় সাগরের বাবার চোখে মুখে হতাশার ছাপ।

সাগরের মা গৃহিণী তিন বোন আর একমাত্র ছোট ভাই সাগর সরকার। তিন বোনকে বিয়ে দিয়ে তার বাবা আরো অভাবে পড়েছেন। জমিজমা কিছুই নেই শুধু আট শতাংশের ভিটেবাড়ি। এবং শোবার ঘর কেটে ছোট একটি টং দোকান দিয়ে ৫/৭ হাজার টাকা পুঁজি খাটিয়ে সংসারসহ ছেলের লেখাপড়া চালানো চরম কঠিন হয়ে পড়েছে।

সাগরের বাবা জানান, ছেলে ভালো ফলাফল করেছে সে আরো পড়তে চায়। তাই সে এখন দুশ্চিন্তায় পড়েছেন লেখাপড়ার খরচ নিয়ে। স্বল্প আয়ে চলে তাদের সংসার।

২০২০ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে ১১৭৫ নম্বর নিয়ে জিপিএ-৫ পেয়েছে সাগর। সে জেএসসিতে জিপিএ-৫ পেয়েছিল। উল্লাপাড়া উপজেলার গয়হাট্রা সালেহা-ইসহাক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মো. শহীদুল ইসলাম বলেন, অর্থের অভাবে উচ্চশিক্ষা গ্রহণ করা সাগরের চরম কষ্টের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। বিদ্যালয়ের অন্য শিক্ষার্থীর চেয়ে আলাদা মেধা ছিল সাগরের। তবে তার জন্য সমাজের শিক্ষানুরাগী কোনো সুহৃদ একটু সহযোগিতা করলে তার উচ্চশিক্ষার পথ সুগম হতে পারে এবং আগামী সুন্দর করে গড়ে তুলতে পারবে।


সর্বশেষ সংবাদ