অনলাইনে ক্লাস নিচ্ছে রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল

অনলাইনে ক্লাস নিচ্ছে রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল

করোনাভাইরাসের প্রকোপে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘ ছুটিতে থাকায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে পাঠদানের ধারাবাহিকতা নিশ্চিত করতে অনলাইনে ক্লাস নিচ্ছে রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। শ্রেণিকক্ষের বিকল্প হিসেবে ব্যবহার হচ্ছে অনলাইন ক্লাস।

সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার পরপরই এই প্রতিষ্ঠান ডিজিটাল মাধ্যমে ক্লাস নিতে শুরু করে। ৩য় থেকে ১০ম শ্রেণির ১ হাজার ৫০০ শিক্ষার্থীর প্রায় শতভাগ অংশ নিচ্ছে এ ক্লাসে। সাধারণ ছুটির নেতিবাচক প্রভাব এড়াতে শিক্ষার্থীদের প্রতিদিনের পড়াশোনা সক্রিয় রাখতে এমন পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদের নির্দেশনায় ও অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল মোঃ তাজুল ইসলামের নেতৃত্বে শিক্ষকরা অনলাইনে শিক্ষাকার্যক্রম পরিচালিত করে যাচ্ছেন।

সুনির্দিষ্ট রুটিন অনুযায়ী বিষয়ভিত্তিক শিক্ষকরা প্রয়োজনীয় শিক্ষা উপকরণ ব্যবহার করে ক্লাস নিচ্ছেন। হোয়াটসঅ্যাপ গ্রুপে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ক্লাসগুলোকে প্রাণবন্ত করে তুলছে। ভিডিও ক্লাস হওয়ায় শিক্ষার্থীরা পরবর্তীতেও ক্লাসের সময়ের বাইরে ক্লাসগুলো দেখতে পারছে। নিয়মিত বাড়ির কাজ ই-মেইলের মাধ্যমে জমা নিয়ে প্রয়োজনমত ফিডব্যাক দিচ্ছেন শিক্ষকরা।

শিক্ষার্থী যাতে করে শিক্ষা কার্যক্রম থেকে পিছিয়ে না পড়ে এজন্য অনলাইন ক্লাসগুলোতে তাদের উপস্থিতিও নিশ্চিত করা হচ্ছে। প্রসঙ্গত, ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠানটির উদ্বোধন করেন। ২০১৪ সাল থেকে একাডেমিক কার্যক্রম শুরু হয়। প্রথম বছরেই পিইসিই পরীক্ষায় অংশগ্রহণ করে শতভাগ শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করে আলোড়ন সৃষ্টি করে। এরই ধারাবাহিকতায় জেএসসি ও এসএসসি পরীক্ষায় প্রায় শতভাগ জিপিএ-৫ অর্জন করে ২০১৮ সালে বাংলাদেশের সমগ্র ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের মধ্যে একাডেমিক বিভাগে প্রথম স্থান অর্জন করে।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ বলেন, আমাদের এই শিক্ষা প্রতিষ্ঠানে পড়া-লেখার পাশাপাশি বিতর্ক, সাধারণ জ্ঞান, মিউজিক ও কম্পিউটার ক্লাব, গণিত অলিম্পিয়াড ও বিজ্ঞান ক্লাবের মতো কার্যক্রম নিয়মিত অনুশীলন করা হয়। রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ সময়োপযোগী শিক্ষা কার্যক্রম বাস্তবায়নে সদা তৎপর।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ