কলকাতা

শিক্ষক ও অভিভাবকদের সময় না মেলায় অনলাইন ক্লাস স্থগিত

  © ফাইল ফটো

কলকাতার শিক্ষক, অভিভাবক এবং অনলাইন কর্তৃপক্ষের মধ্যে সময়ের সমন্বয় না হওয়ায় আপাতত অনলাইন ক্লাস স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শনিবার একটি ভিডিও বার্তায় তিনি এ তথ্য জানান।

এর আগে করোনা সংক্রমণ ঠেকাতে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। আগামী শিক্ষাবর্ষে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত শিক্ষার্থীকে পাশ করিয়ে দেওয়ার নির্দেশ আগেই দিয়েছে রাজ্য সরকার। এবার নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের ব্যবস্থা করার কথা গত শুক্রবার বিকেলে জানালেও সমন্বয়হীনতার অভবে বন্ধ করে দেওয়া হয়েছে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, ৭ থেকে ১৩ এপ্রিল বিকেল চারটা থেকে পাঁচটা পর্যন্ত অনলাইনে বিভিন্ন বিষয়ে ক্লাস করাবেন শিক্ষকরা। শুধু তাই নয়, অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বাড়ির কাজও দেওয়া হবে বাংলার শিক্ষা পোর্টালের মাধ্যমে। ১৮০০১০৩৭০৩৩ নম্বরটি এডুকেশন হেল্পলাইন হিসাবে চালু থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী। এছাড়া রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও প্রযুক্তির সাহায্যে ক্লাস চলছে বলেও জানিয়েছেন তিনি।

কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই সিদ্ধান্ত বদল করেছে রাজ্যের শিক্ষা দফতর। শুরু হওয়ার আগেই স্থগিত হয়ে গেল শিক্ষার্থীদের অনলাইন ক্লাস। শিক্ষামন্ত্রী জানান, ‘শিক্ষকরা যে সময় দিচ্ছেন, অভিভাবকরা যে সময় চেয়েছেন এবং অনলাইন কর্তৃপক্ষ যে সময় দিচ্ছে তাতে মিলছে না। এই কারণেই অনলাইন ক্লাস আপাতত স্থগিতের সিদ্ধান্ত দেওয়া হয়েছে।’


মন্তব্য

সর্বশেষ সংবাদ