শনিবার সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস হচ্ছে না

  © ফাইল ফটো

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে স্কুল বন্ধ থাকায় ‘সংসদ টেলিভিশনে’ ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত বিষয়ভিত্তিক শিক্ষাদান শুরু করার উদ্যোগ নিয়েছে সরকার। তবে প্রস্তুতি শেষ না হওয়ায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নির্দেশ অনুযায়ী আগামীকাল শনিবার (২৮ মার্চ) থেকে সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস প্রচার শুরু হচ্ছেনা।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন। মাধ্যমিকের ক্লাস সংসদ টিভিতে সম্প্রচারের শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বাস্তবায়ন করবে এটুআই এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এতে সহযোগিতা করবে ব্যানবেইসসহ অন্যান্যরা।

এর আগে গত ২৪ মার্চ পরীক্ষামূলকভাবে শ্রেণি কার্যক্রম প্রচার শুরু হওয়ার কথা থাকলেও তা হয়নি। এদিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সভায় ২৮ মার্চ থেকে সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয়া হয়। এটুআই কর্মকর্তারা জানিয়েছিলেন, আপাতত দুইদিন পরীক্ষামূলকভাবে সম্প্রচার করা হবে। সফল হলে ২৮ মার্চ থেকে আনুষ্ঠানিকভাবে টিভিতে ক্লাস সম্প্রচার শুরু হবে।

এদিকে শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, ২৮ মার্চ থেকে টিভিতে ক্লাস প্রচার শুরু করার জন্য প্রস্তুতি সম্পন্ন হয়নি। বেশকিছু কাজ বাকি। ভিডিও ধারণের বেশিরভাগ কাজ বাকি। আর মাধ্যমিকের ক্লাসে ভিডিও ধারণে শিক্ষা মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দ চাওয়া হয়েছে। এজন্য ১৬ কোটি টাকা প্রয়োজন হবে। তবে, প্রস্তুতি শেষ না হওয়ায় আগের সিদ্ধান্ত অনুযায়ী ২৮ মার্চ থেকে টিভিতে ক্লাস সম্প্রচার শুরু হচ্ছে না।

দেশে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে আগামী ৯ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ, মাদরাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে শিক্ষার্থীদের ঘরে থেকে লেখাপড়া চালিয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

জানা গেছে, যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা ক্লাস সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ