এইচএসসি পরীক্ষা

দুজনের বেশি দেরিতে ফরম পূরণ করলে ব্যাখ্যা দিতে হবে কলেজকে

  © সংগৃহীত

আগামী ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষা। আর পরীক্ষা শুরুর ঠিক আগেই এইচএসসি পরীক্ষার ফরম পূরণে শিক্ষার্থীদের ফের ফরম পূরণের সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এই ফরম পূরণ করতে শিক্ষার্থীদের ১০০ টাকা বিলম্ব ফি দিতে হবে। বৃহস্পতিবার (১২ মার্চ) রাতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ১৮ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত শিক্ষার্থীদের ফরম পূরণ করা যাবে। ফরম পূরণ করতে না পারা শিক্ষার্থীদের ফরম পূরণে পরীক্ষার আগে সুযোগ দেয়া হয়েছে। প্রতিটি কলেজ থেকে দুই একজন শিক্ষার্থী ফরম পূরণ করতে না পারা স্বাভাবিক। তবে, শেষ সময়ের সুযোগকে কাজে লাগিয়ে অনেক কলেজই গণহারে অন্য কলেজের শিক্ষার্থীদের ফরম পূরণ করিয়ে নেয়। এ সুযোগ আর থাকছে না। শেষ সুযোগে দুইজনের বেশি ফরম পূরণে করতে বোর্ডে ব্যাখ্যা দাখিল করে বোর্ডের অনুমতি নিতে হবে। তাছাড়া পরীক্ষার ঠিক আগে কলেজগুলোর ফরম পূরণ বাণিজ্য বন্ধে এ সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বোর্ড।

ঢাকা বোর্ড থেকে জারি করা নোটিশে বলা হয়, সোনালী সেবার মাধ্যমে ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ১৮ মার্চ থেকে ২২ মার্চ তারিখ পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো। সোনালীর সেবার মাধ্যমে টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৩ মার্চ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এসময়ের মধ্যে শিক্ষার্থীদের ফরম পূরণে ব্যর্থ হলে দায়ভার প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে। এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় আর বাড়ানো হবে না বলেও নোটিশে জানিয়েছে ঢাকা বোর্ড। নোটিশে আরও বলা হয়, শেষ সুযোগে দুইজনের বেশি শিক্ষার্থীর ফরম পূরণে করতে বোর্ডে ব্যাখ্যা দাখিল করে বোর্ডের অনুমতি নিতে হবে।

এদিকে বৃহস্পতিবার (১২ মার্চ) এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়িয়েছে ঢাকা বোর্ড। ফরম পূরণের সময় বাড়ানোর বিষয়ে জানিয়ে বোর্ড থেকে নোটিশ জারি করা হয়।

জানা গেছে, ১ এপ্রিল থেকে শুরু হয়ে ৪ মে পর্যন্ত চলবে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষা। আর ৫ থেকে ১৩ মের মধ্যে এইচএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ