লাখো শিক্ষার্থীর কণ্ঠে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ

দিনাজপুরে লাখো কণ্ঠে ৭ মার্চের ভাষণ
দিনাজপুরে লাখো কণ্ঠে ৭ মার্চের ভাষণ  © সংগৃহীত

দিনাজপুরে মুজিববর্ষ উপলক্ষে ১৮৬৯ শিক্ষা প্রতিষ্ঠান একযোগে লাখো কণ্ঠে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ পরিবেশন করেছে। শনিবার বেলা ১১টার দিকে গোর-এ-শহীদ বড় ময়দানে বঙ্গবন্ধুর ভাষণের আয়োজন করে দিনাজপুর জেলা প্রশাসন।

বঙ্গবন্ধুর ভাষণ পাঠ করে শহরের সেন্ট ফ্রান্সিস জেভিয়ার স্কুলের ১০ম শ্রেণির শিক্ষার্থী প্রান্ত গোস্বামী। সেই ভাষণে একই সাথে কণ্ঠ মেলান বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী এবং মুক্তিযোদ্ধাসহ নানা শ্রেণি-পেশার প্রতিনিধিরা।

এসময় উপস্থিত ছিলেন- জাতীয় সংসদের হুইপ স্থানীয় এমপি ইকবালুর রহিম, জেলা প্রশাসক মাহমুদুল আলম, পুলিশ সুপার আনোয়ার হোসেন এবং সামাজ্যিক রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিসহ অন্যান্যরা।

এর আগে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানান জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। পুষ্পার্ঘ অর্পণ করেন আওয়ামী লীগ যুবলীগ অঙ্গ সংগঠনসহ মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক সামাজিক সংগঠনগুলো।

ঝিনাইদহে ৫ হাজার কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণ

ঝিনাইদহে ৫ হাজার শিক্ষার্থীর কন্ঠে একসাথে ধ্বনিত হলো বঙ্গবন্ধুর ৭ই মার্চের কালজয়ী ভাষণ। শনিবার সকালে শহরের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন। জেলা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা ৫ সহস্র শিক্ষার্থীরা ক্ষুদে বঙ্গবন্ধু সেজে এই ভাষণ দেয়। তারা বঙ্গবন্ধুর মতো একই ভঙ্গিতে ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেওয়া ১৯ মিনিটের ভাষণ প্রদান করে।

নড়াইলে সহস্রকণ্ঠে ৭ মার্চের ভাষণ

নড়াইলে সহস্রকণ্ঠে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উচ্চারণ এবং জাতীয় সংগীত পরিবেশিত হয়েছে। শনিবার বেলা সাড়ে ৩টায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে মুজিবকোট পরিহিত অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সহস্রকণ্ঠে উচ্চারিত হয়।

খুলনায় ১৯ হাজার ২০০ শিশুর কণ্ঠে ৭ মার্চের ভাষণ

খুলনার জেলা স্টেডিয়ামে ১৯ হাজার ২০০ শিশুর কণ্ঠে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পরিবেশিত হয়েছে শনিবার বেলা ৩টা ২০ মিনিটে খুলনা মহানগরীর ১২৮ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশ নেন। এসময় কয়েক হাজার অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থী, সাধারণ জনতাও অংশ নেন। চাইল্ড ইন্টিগ্রিটি ও শিশু বঙ্গবন্ধু ফোরামের ব্যবস্থাপনায় খুলনা জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। 


সর্বশেষ সংবাদ