মাধ্যমিক বিদ্যালয়কে ‘সামাজিক বিজ্ঞান অনুষদ’ করা যাবে!

  © সংগৃহীত

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও পদায়নের কাজে নিয়োজিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) বিভিন্ন সময় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক ঘাটতির জন্য শূন্য পদে নিয়োগ না হওয়ার দোহাই দেয়। কিন্তু কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত শিক্ষক এবং কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে স্বল্পসংখ্যক শিক্ষক বা কোনো বিষয়ে একজনও শিক্ষক না থাকা নিয়ে তারা নিরব ভূমিকাই পালন করে। স্বেচ্ছায় হোক অনিচ্ছায় হোক, মাউশি সেই কাজটিই বছরের পর বছর করে যাচ্ছে।

ঢাকা মহানগরীতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে অতিরিক্ত শিক্ষক থাকলেও জেলা-উপজেলার সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকের ঘাটতি রয়েছে। এমনকি ঢাকা শহরেরও কোনো কোনো মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক ঘাটতি রয়েছে।

মাওশি থেকে প্রাপ্ত এক তথ্যে দেখা যায় ঢাকা মহানগরীতে ৩৮টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শুধু `সামাজিক বিজ্ঞান` বিষয়ে ১১৬টি পদের বিপরীতে ২১৪ জন শিক্ষক কর্মরত। যা সৃষ্ট পদ থেকে ১০৮ জন শিক্ষক অতিরিক্ত।

এ বিষয়ে মাওশির এক কর্মকর্তা হাস্যরস করে বলেন `ঢাকা মহাগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে যে সংখ্যক সামাজিক বিজ্ঞান বিষয়ের অতিরিক্ত শিক্ষক কর্মরত আছেন তাদের দিয়ে বিদ্যালয়গুলোতে একটি করে `সামাজিক বিজ্ঞান অনুষদ` করা যাবে"।

তবে এই সংখ্যায় বলে দেয় মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তরে কোনো নিয়ম মেনে বদলি কার্যক্রম পরিচালিত হয় না। যার প্রভাব আছে তারা ইচ্ছামত একটি স্কুলে দীর্ঘদিন চাকরি করতে পারে, আবার ইচ্ছামত কোনো স্কুলে বদলি হয়ে চলে যেতে পারেন।

মাউশির তথ্য অনুযায়ি, সামাজিক বিজ্ঞান বিষয়ে আজিমপুর গভঃ গার্লস স্কুল এন্ড কলেজ ৪ পদের বিপরীতে কর্মরত আছেন ৮জন,আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে কর্মরত আছেন ৮জন, উত্তরখান সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২ পদের বিপরীতে কর্মরত আছেন ৩ জন, খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে কর্মরত আছেন ১১জন।

গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে কর্মরত আছেন ১২জন, টিকাটুলি কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে আছেন ৯জন, ঢাকা কলেজিয়েট স্কুলে ৪ পদের বিপরীতে আছেন ৬ জন, ঢাকা গভ. মুসলিম হাই স্কুলে ২ পদের বিপরীতে আছেন ৪ জন, তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে আছেন ৮ জন, তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে আছেন ১০জন, ধানমন্ডি কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২ পদের বিপরীতে কর্মরত আছেন ৬জন, ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুলে ৪ পদের বিপরীতে কর্মরত আছেন ৭জন, ধানমন্ডি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে কর্মরত আছেন ৯জন।

নিউ গভ. গার্লস হাইস্কুলে ২ পদের বিপরীতে কর্মরত আছেন ৪জন, ভাষানটেক সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২ পদের বিপরীতে আছেন ৫জন, মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে আছেন ৯জন, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে আছেন ১০জন, মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে কর্মরত আছেন ৯জন, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে আছেন ৮ জন, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪ পদের বিপরীতে আছেন ৯ জন, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত হাই স্কুলে ৪ পদের বিপরীতে আছেন ৯ জন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক এডুকেশন বাংলাকে বলেন, ঢাকা মহানগরীতে সামাজিক বিজ্ঞান বিষয়ে শিক্ষক বেশি হয়ে গেছে। তবে শীঘ্রই শিক্ষক সমন্বয়ে উদ্যোগ গ্রহণ করা হবে।


সর্বশেষ সংবাদ