২ ফেব্রুয়ারি পিঠা উৎসবে মাতবে গণ বিশ্ববিদ্যালয়

  © টিডিসি ফটো

গ্রাম বাংলার হাজার বছরের সংষ্কৃতি পিঠা সবার পছন্দের দারুণ একটি খাবার। শীতের সময় আসলে পিঠা খাওয়ার আনন্দ যেন সবাইকে মোহিত করে তুলে। বিভিন্ন উৎসবে রং-বেরঙের নকশা করা পিঠা উৎসবটাকে যেন আরো রঙিন করে তুলে। পিঠা তৈরীতে গ্রামিণ মহিলারা যেমনি শৈল্পিক কারুকাজে নিজেকে পরিচয় করিয়ে দেয় তেমনি আবহমান বাঙ্গলায় পিঠা ঐতিত্যের সাথে আমাদের পরিচয় করিয়ে দেয়। পিঠার এই ঐতিহ্যকে ধারণ করে গণ বিশ্ববিদ্যালয়ও মাতবে পিঠা উৎসবে। বাংলার সংস্কৃতি ও ঐতিহ্যে মিশে থাকা পিঠাকে নতুন করে সবার মাঝে পরিচয় করিয়ে দিতে আগামী ২ ফেব্রুয়ারি পিঠা উৎসব করবে গণ বিশ্ববিদ্যালয়। মুজিব শতবর্ষকে সামনে রেখে এই পিঠা উৎসব আয়োজিত হবে।

এরই মধ্যে পিঠা উৎসবের আমাজে ভাসছে গণ বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী। দিনব্যাপাী এই পিঠা উৎসবে নৃত্য, ঘুড়ি উৎসব, খেলাধুলা সহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। দিনটিকে ঘিরে শিক্ষার্থীদের মধ্যে আলোড়ন শুরু হয়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু হয়ে ক্লাসে আড্ডায় বিষয় বস্তু শুধুই পিঠা।

পিঠা উৎসবের আয়োজক গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (গকসু) এক বিজ্ঞপ্তিতে জানায় পিঠা উৎসবে মোট ৩০ টি স্টল ভাড়া দেওয়া হবে।প্রত্যেকটা স্টলের দাম পড়বে ১০০০ টাকা। স্টলগুলো বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে তৈরী হবে।

পিঠা উৎসব আয়োজন সম্পর্কে কথা হয় গকসুর সাধারণ সম্পাদক নজরুল ইসলাম রলিফের সাথে তিনি বলেন, গণ বিশ্ববিদ্যালয়ে এবার ৩য় বারের মতো পিঠা উৎসবের আয়োজন হতে যাচ্ছে। গতানুগতিক শিক্ষা ব্যাবস্থা থেকে শিক্ষার্থীদের বের করে এনে নিজেদের মতো করে আনন্দ-উল্লাস করার জন্যই আমাদের এই আয়োজন। সবাইকে সংস্কৃতিমনা করে গড়ে তোলায় আমাদের উদ্দেশ্য।

বিশ্ববিদ্যালয়ের বাদাম তলায় আড্ডারত ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের কিছু শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা বলেন,চমৎকার একটি দিনের অপেক্ষায় আছি,অনেক মজা হবে, অনেক খাওয়া হবে এখন শুধু সময় গুনছি।আশা করছি ভালো একটা দিন যাবে।

উল্লেখ্য,মুজিব শতবর্ষকে সামনে রেখে আয়োজিত এই পিঠা উৎসবের মধ্য দিয়ে গণ বিশ্ববিদ্যালয়ে তৃতীয় বারের মতো পিঠা উৎসব আয়োজিত হবে।মোট ৩০টি স্টলে রঙ্গ-বেরঙ্গের পিঠার সাথে সাংস্কৃতিক অনুষ্ঠান করবে বিশ্ববিদ্যালয়ের মিউজিক কমিটি(জিবিএমসি) এছাড়াও খেলা ধুলা সহ বিভিন্ন প্রোগ্রাম তো থাকছেই। আবহমান বাঙ্গলার সংস্কতি এবং ঐতিহ্যকে ধারণ করে শিক্ষার্থীদের মাঝে নতুন করে সংস্কৃতি ও ঐতিহ্যকে পরিচয় করিয়ে দিতে আয়োজিত হতে যাচ্ছে পিঠা উৎসবটি।


সর্বশেষ সংবাদ