মা’দের পা ধুয়ে বিদায় নিল এসএসসি পরীক্ষার্থীরা

মা’দের পা ধুয়ে বিদায় নিচ্ছে শিক্ষার্থীরা
মা’দের পা ধুয়ে বিদায় নিচ্ছে শিক্ষার্থীরা  © সংগৃহীত

চাঁদপুরের হাইমচরে বাজাপ্তী রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে মা’দের পা ধুয়ে দেওয়ার মধ্যদিয়ে বিদায় নিয়েছেন এসএসসি পরীক্ষার্থীরা। শিক্ষার্থীরা তাদের মায়ের পায়ে হাত রেখে পা ধুয়ে দেওয়ার সময় মায়েরা তাদের সন্তানদের বুকে টেনে নিয়ে কাঁদতে শুরু করেন। আবেগে আপ্লুত হয়ে উপস্থিত সকলের চোখে জল নেমে আসে। ব্যতিক্রমী আয়োজনে মাদের প্রতি সন্তানের ভালবাসা ফুটে উঠেছে।

আজ সোমবার (২৭ জানুয়ারি) সকাল ১০টায় বিদ্যালয় মাঠে পরীক্ষার্থীরা তাদের মা’দের পা ধুয়ে দেওয়া এবং দোয়া গ্রহণের মধ্য দিয়ে স্কুলের আনুষ্ঠিক বিদায় পর্ব অনুষ্ঠিত হয়। সকল মা’ তাদের সন্তানদের মাথায় হাত বুলিয়ে দিয়ে দোয়া করেন। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমএ মান্নানের সভাপতিত্বে ও বিদ্যালয়ের সহকারী শিক্ষক সৈয়দ আহমেদের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহি অফিসার ফেরদৌসী বেগম। তিনি বলেন, একজন মা’ তার সন্তানের জন্য যে পরিমান পরিশ্রম করে তার বাবা ততটা পরিশ্রম করে না। একজন মা’ তার সন্তানকে জীবন দিয়ে আগলে রাখে। মায়ের কাছে সন্তান সবচাইতে বেশি নিরাপদ। সেই মায়ের পা ধুয়ে দেওয়া তোমাদের ভাগ্যের ব্যাপার। এ পা ধুয়ে দেয়ার মধ্য দিয়ে আমি আশা করি তোমাদের মা’দের প্রতি আরো শ্রদ্ধা এবং ভালবাসা বেড়ে যাবে। তোমরা কখনো মা’দেরকে অবহেলা করবে না।

তিনি আরও বলেন, মা যতটা পরিশ্রম করে তোমাদের সেবা করে। মা’দের প্রতি ঠিত ততটা যত্নবান হবে। যে সন্তানের উপর তার মা’র আশীর্বাদ থাকে সেই সন্তান সকল কিছুতেই সফলতা অর্জন করতে পারে। তাই আমার বিশ্বাস এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মা’য়ের দোয়ায় নিজেরা সফলতা অর্জন করে মা’ বাবা তথা এ বিদ্যালয়ের সুনাম অর্জন করবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একএম মীর হোসেন, হাইমচর থানা অফিসার ইনচার্জ মো. জহিরুল ইসলাম খাঁন, হাইমচর প্রেসক্লাব সভাপতি মো. খুরশিদ আলম। এসময় বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ অভিভাবক বৃন্দ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ