এসএসসি পরীক্ষার নতুন সূচি প্রকাশ

ভোটের কারণে পেছানো এসএসসি পরীক্ষার নতুন সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। পূর্ব নির্ধারিত সময় ১ ফেব্রুয়ারির পরিবর্তে আগামী ৩ ফেব্রুয়ারি থেকে এই পরীক্ষা শুরু হবে। ৩ ফেব্রুয়ারি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ৫ মার্চ।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এসএম আমিরুল ইসলাম এতথ্য জানান।

পরীক্ষার সূচি দেখতে ক্লিক করুন

সরস্বতী পূজার কারণে আগামী ৩০ জানুয়ারির পরিবর্তে ১ জানুয়ারি ঢাকার দুই সিটির ভোটের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। ফলে এসএসসি ও সমমানের পরীক্ষাও দু’দিন পেছানোর সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ১ ফেব্রুয়ারির পরিবর্তে এখন এই পরীক্ষা শুরু হবে আগামী ৩ ফেব্রুয়ারি।

শনিবার রাতে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা জানান, কারও ধর্মীয় অনুভূতিতে যাতে ব্যাঘাত না আসে, সেটা বিবেচনা করে তারা শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেন। শিক্ষামন্ত্রী পরীক্ষা পেছানোর প্রস্তুতি নিয়ে সিইসিকে জানান, ১ তারিখের পরীক্ষা তারা পেছাবে। শিক্ষামন্ত্রী আরো বলেন, দুই দিনের পরীক্ষা নয়, পুরো পরীক্ষাই পিছিয়ে যাবে।

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় নয়টি বোর্ডে মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী মাধ্যমিক স্তরের এ পরীক্ষায় অংশ নেবে। এবার গত বছরের চেয়ে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন, দাখিলে দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে অংশ নেবে এক লাখ ৩১ হাজার ২৮৫ শিক্ষার্থী। এ বছর নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন এবং অনিয়মিত পরীক্ষার্থী তিন লাখ ৬১ হাজার ৩২৫ জন। বিশেষ পরীক্ষার্থী (১-৪ বিষয়ে) দুই লাখ ৮২ হাজার ৫৯৮ জন।

এবার মোট ২৮ হাজার ৮৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের তিন হাজার ৫১২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ২০২টি প্রতিষ্ঠান ও ১৫টি কেন্দ্র বেড়েছে। ২০১৯ সালে এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিলো ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। সে হিসাবে এবার মোট পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৫৪ জন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ