১৬ জানুয়ারি ২০২০, ২১:১৯

চট্টগ্রামে এবার কমেছে এসএসসি পরীক্ষার্থী

লোগো

দেশের অন্যতম পাবলিক পরীক্ষা এসএসসিতে চট্টগ্রাম অঞ্চলে পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৬ হাজার কমেছে। তবে অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠান ও পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বেড়েছে। বাংলা পরীক্ষার মধ্য দিয়ে সারাদেশে একযোগে পহেলা ফেব্রুয়ারী থেকে পরীক্ষা শুরু হবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন এবার ১৯৬টি কেন্দ্রের ১ হাজার ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। গতবছর ১৯০টি কেন্দ্রে ১ হাজার ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন।

তিন পার্বত্য জেলায় পরীক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি কমেছে। রাঙ্গামাটির ১৯টি কেন্দ্রে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৮০৮ জন। গতবছর এই জেলায় পরীক্ষার্থী সংখ্যা ছিল ৯ হাজার ২৭ জন। খাগড়াছড়িতে ১৯টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৯ হাজার ৯৭ জন। গতবছর এই জেলায় পরীক্ষার্থী সংখ্যা ছিল ১০ হাজার ৭২০ জন এবং বান্দরবানে ১২টি কেন্দ্র মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৫৫৪ জন। গত বছর এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪ হাজার ২৮২ জন।

চট্টগ্রাম জেলা এবং মহানগরে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫৭৬ জন। ১১৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে এসব পরীক্ষার্থী। গতবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪ হাজার ৩১০ জন।

কক্সবাজার জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ৫৫ জন। মোট ২৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে এ জেলার পরীক্ষার্থীরা। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ হাজার ৩৫০ জন।

এবার এসএসসিতে অংশ নিতে যাওয়া পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ১২ হাজার ৯৯০ জন নিয়মিত, ৩০ হাজার ৯৬৫ জন অনিয়মিত এবং ১৩৫ জন মান উন্নয়ন পরীক্ষার্থী।

চট্টগ্রাম বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন,পরীক্ষাকেন্দ্র তদারকির জন্য ১০০টির মতো বিশেষ ও সাধারণ পরিদর্শক দল গঠন করা হচ্ছে।পরীক্ষার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।