অতিরিক্ত ওড়না পরতে পারবেন না আইডিয়ালের ছাত্রীরা

পিটি
পিটি  © ফাইল ফটো

ওড়না বা হিজাব নিষিদ্ধ নয় বরং ক্রস বেল্টের বাইরে অতিরিক্ত ওড়না নিয়ে স্কুলে আসা যাবে না। কেউ যদি ক্রস বেল্টের পরিবর্তে ওড়না পরতে চায় তাহলে তাকে হিজাব পড়তে হবে। এর বাইরে অতিরিক্ত ওড়না সাথে নিয়ে স্কুলে আসতে পারবেন না মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের মেয়েরা। স্কুল নির্ধারিত ইউনিফর্মে শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে হবে। ড্রেস কোড নিয়ে এমনই নির্দেশনা জারি করেছে কর্তৃপক্ষ।

সম্প্রতি আইডিয়াল স্কুলের মতিঝিল এবং বনশ্রী শাখার মেয়েদের ওড়না পড়তে নিষেধ করা হয়েছে। এমন একটি খবর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এরপর সোমবার (১৩ জানুয়ারি) মতিঝিল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহান আরার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব কথা জানান।

শাহান আরা বলেন, মেয়েদের ওড়না পরতে নিষেধ করার বিষয়টি সঠিক না। প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৬ফিট চওড়া ওড়না পরতে বলা হয়েছে, যেটি হিজাব আকারে শিক্ষার্থীরা পরিধান করে থাকে। অনেক শিক্ষার্থী হিজাবের সাথে অতিরিক্ত ওড়না নিয়ে আসে তাদের সেটি পরতে বারণ করা হয়েছে।

গত বছরই বিষয়টি শিক্ষার্থীদের জানানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, গত বছরের জুলাই মাসে এটি নোটিশ আকারে প্রকাশ করা হয়েছে। নোটিশে শিক্ষার্থীদের ড্রেস কোডের মধ্যে ক্রস বেল্ট এবং ৬ফিট চওড়া ওড়নার কথা বলা হয়েছে। এটি সম্পূর্ণ মেয়েদের ঐচ্ছিক বিষয় যে কে কোনটি পরবে। কিন্তু কেউ ক্রসবেল্ট কিংবা হিজাবের সাথে অতিরিক্ত ওড়না পরতে পারেব না।

শাহান আরা বেগম আরও বলেন, অনেকে বিষয়টি না বুঝে এক প্রকার গুজব ছড়াচ্ছে। ক্রস বেল্টের বাইরে মেয়েরা ওড়না পরিধান করত না। তারা সেটি পেঁচিয়ে রাখত। এই পেঁচিয়ে রাখা ওড়নাটিই শিক্ষার্থীদের পরতে বারণ করা হয়েছে। এটার পরিবর্তে তাদের হিজাব পরতে বলা হয়েছে। এর মাধ্যমে তাদের মাথাও ঢাকা থাকবে এবং শরীরও ঢাকা থাকবে। আর দুটির মধ্যে যে কোন একটি পছন্দের জন্য শিক্ষার্থীদের ইচ্ছার উপর ছেড়ে দেয়া হয়েছে। যার যেটি পছন্দ তাই পরিধান করবে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ