বয়ঃসন্ধিকালীন শিক্ষা দিতে ক্লাসে যাচ্ছে ‘শাহানা’

কার্টুন চরিত্র শাহানা
কার্টুন চরিত্র শাহানা

শাহানা কলেজ পড়ুয়া বাংলাদেশের এক কিশোরীর নাম। শাহানা ও তার বন্ধুরা মিলে ঘটককে ভূতের ভয় দেখায়। এতে কাজও হয়। ঘটক জীবনে আর ছোট ছোট মেয়েদের বিয়ের ঘটকালি করবেন না বলে স্বীকারোক্তি দেন। শাহানা ও তার বন্ধুরা মিলে তাদের কাজগুলোকে সহজ করার জন্য গড়ে তুলে ‘কিশোর-কিশোরী ক্লাব’। তারা বয়ঃসন্ধি কালসহ অন্যান্য বিষয়েও কথা বলে।

শাহানা এবং তার বন্ধুরা বাস্তবের কোনো চরিত্র নয়। তারা কার্টুন চরিত্র। মেয়েশিশুদের ১৮ বছরের আগে বিয়েকে না, ভোটের অধিকার নিশ্চিত করা আর লেখাপড়ার সুযোগ তৈরি— এমন ভাবনা নিয়েই নির্মিত হয়েছে ছবিটি। কার্টুনে শাহানা কাজ করে ‘চেঞ্জমেকার’ হিসেবে।

বাংলাদেশের জন্য ২০১৫ সালে নির্মিত ‘শাহানা ইন্সপাইরিং চেঞ্জ’ নামের এ কার্টুনটি তৈরি করেছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং বাংলাদেশের সুইজারল্যান্ড দূতাবাস। সেটিই এবার ক্লাসে প্রদর্শন করা হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তৈরি করা পাঠ-পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট বিষয়ে নির্বাচিত এপিসোডগুলো ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসে দেখানো হবে।

শনিবার (১১ জানুয়ারি) একটি নমুনা ক্লাসে এ কার্যক্রমে উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ক্লাসরুমে শাহানা কার্টুন প্রদর্শনের উদ্বোধন অনুষ্ঠানের নমুনা ক্লাসটি ফেসবুক লাইভ করে সব মাধ্যমিক বিদ্যালয়ে দেখানো হবে।

সূত্রের তথ্য, কাল (শনিবার) সকালে কলাবাগানের লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে নমুনা ক্লাসের মাধ্যমে শ্রেণিকক্ষে শাহানা কার্টুন প্রদর্শনের উদ্বোধন করা হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। নমুনা ক্লাসটি ফেসবুক লাইভ করে সব মাধ্যমিক বিদ্যালয়ে দেখানোর নির্দেশ দেয়া হয়েছে। https://www.facebook.com/a2iBangladesh নামের ফেসবুক পেইজে নমুনা ক্লাসের লাইভ সম্প্রচার করা হবে। বিষয়টি নিয়ে এর আগে সব জেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।


সর্বশেষ সংবাদ