শহীদ স্মৃতি স্কুলের নাম বদলে বোর্ড কর্মকর্তার বাবার নামে

গোপালগঞ্জ শহীদ স্মৃতি বিদ্যালয়ের নাম পরিবর্তন করে নিজের পিতার নামে নামকরণের অভিযোগ ওঠেছে ঢাকা শিক্ষা বোর্ডের এক উপ-পরিচালকের বিরুদ্ধে। বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সাবেক সদস্য মিফতার হোসেন চৌধুরী জেলা প্রশাসকের কাছে নাম পরিবর্তনের প্রতিবাদ ও পূর্বের নাম বহাল রাখার দাবিতে একটি লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ প্রেক্ষিতে গত ২৭ নভেম্বর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবদুল্লাহ আল বাকী ৫ কর্মদিবসের মধ্যে গোপালগঞ্জের জেলা শিক্ষা অফিসারকে সরেজমিন তদন্ত করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন। তদন্ত বিষয়ে জানতে চাইলে শিক্ষা কর্মকর্তা খায়রুল আনাম মো. আফতাবুর রহমান বলেন, বিদ্যালয়ের কাছে এ বিষয়ে তথ্য-উপাত্ত চাওয়া হয়েছে। তারা তা এখনও না দেয়ার কারণে প্রতিবেদন দাখিলে বিলম্ব হচ্ছে। তবে অবিলম্বে প্রতিবেদন দাখিল করা হবে।

জানা যায়, ১৯৭০ সালে গোপালগঞ্জ সদর উপজেলার গোবরা গ্রামে স্থানীয় জনগণ ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে শহীদ স্মৃতি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় নামে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। ২০১৩ সালে শিক্ষা ভবনের তৎকালীন অডিট শাখার উপ-পরিচালক আজাদ হোসেন চৌধুরী তার প্রভাব খাটিয়ে বিদ্যালয়টির নাম পরিবর্তন করে তার পিতা রুস্তম আলী চৌধুরীর নামে নামকরণ করেছেন।

অভিযোগকারী মিফতার হোসেন চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের সপক্ষের সরকার ক্ষমতায় থাকাবস্থায় ভাষা শহীদ স্মৃতি নাম মুছে ফেলা ধৃষ্টতার শামিল। তিনি বিদ্যালয়টির পূর্বের পুনর্বহালের দাবি জানান।

এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের উপ-পরিচালক (অর্থ) আজাদ হোসেন চৌধুরী বলেন, বিষয়টির তদন্ত চলছে। তদন্ত শেষ হলে প্রকৃত সত্য বেরিয়ে আসবে।


সর্বশেষ সংবাদ