স্কুল ভর্তি পরীক্ষায় সৃজনশীল প্রশ্ন থাকছে না

ঢাকা মহানগরের সরকারি স্কুলগুলোর ভর্তি পরীক্ষায় সৃজনশীল ও বিবরণমূলক পদ্ধতির প্রশ্ন থাকছে না। এবারের দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষায় পাঠ্যবই থেকেই প্রশ্ন করা হবে, যার উত্তর হবে খুব সংক্ষিপ্ত। 

আগামীকাল রোববার থেকে ভর্তি পরীক্ষার আবেদন ফরম অনলাইনে পাওয়া যাবে। ভর্তি পরীক্ষার আবেদন ফরমের দাম ১৭০ টাকা।

এছাড়া প্রথম শ্রেণিতে আগের মতোই লটারিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। আর নবম শ্রেণিতে ভর্তি করা হবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের (জিপিএ) ভিত্তিতে। 

মাউশির সূত্র জানায়, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ৫০ নম্বরের এবং চতুর্থ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ১০০ নম্বরের পরীক্ষা হবে। বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে প্রশ্ন করা হবে। ২০১৯ সালের শিক্ষাবর্ষের পাঠ্যবইয়ের মধ্য থেকে প্রশ্ন করা হবে। প্রশ্নপত্র প্রণয়নের সময় শ্রেণি উপযোগী শব্দ, বাক্য তথা ভাষা ব্যবহার করা হবে বলে জানিয়েছেন মাউশির কর্মকর্তারা।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. আবদুল মান্নান বলেন, ভর্তি পরীক্ষায় আগে সৃজনশীল বা বিবরণমূলক প্রশ্নপত্র করার কারণে উত্তরপত্র মূল্যায়নে নম্বর দেওয়ার ক্ষেত্রে বেশ পার্থক্য হতো। এতে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের অনেকেই বঞ্চিত হতো। উত্তরপত্র মূল্যায়নেও বেশ ঝামেলা হতো। যেহেতু এটি একাডেমিক নয়, বাছাই পরীক্ষা, তাই নতুন নিয়মে পরীক্ষা নেওয়া হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ