রোবটের সঙ্গে নাচলেন খুদে শিক্ষার্থীরা

  © টিডিসি ফটো

ভাবুন আপনি স্কুলে পড়ছেন। আপনার স্কুলে রোবট নিয়ে আসা হয়েছে। আপনি কতটা উৎসুক হতেন তা নিয়ে? স্কুলে সরাসরি রোবটের সাথে পরিচিত হবার সুযোগ খুব কম শিক্ষার্থীই পেয়েছেন।

শিক্ষার্থীদের এমন সুযোগ করে দিয়েছে ইকরা প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুল। ইকরা প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুল ও বাংলাদেশ রোবোটিক্স ফাউন্ডেশনের উদ্যোগে ইকরা প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুলে একটি রোবট ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকালে জিরানীতে অবস্থিত ইকরা প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুলের নিজস্ব ক্যাম্পাসে এই ক্যাম্পের আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রোবোটিক্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. হাফিজুল ইমরান।

রোবট ক্যাম্পে হিউম্যানয়েড রোবট আলফার পারফরমেন্সে মুগ্ধ হন অনুষ্ঠানে আগত শিক্ষার্থী অভিভাবকসহ সবাই। এসময় শিক্ষার্থীরা রোবট আলফার সঙ্গে নাচে মেতে ওঠেন। রোবট ক্যাম্পে আগত শিক্ষার্থীরা মন্ত্র মুগ্ধের মত রোবটের দিকে চেয়ে ছিলেন। তাদের চোখে ছিল রোবট সম্পর্কে জানার প্রবল আগ্রহ।

রোবটের সাথে শিক্ষার্থীদের পরিচয় করাতেই এমন আয়োজন করা হয়েছে বলে জানান ইকরা প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুলের পরিচালক হুমায়ুন কবির। ভবিষ্যতে এমন রোবট ক্যাম্প আরো আয়োজন করতে বাংলাদেশ রোবোটিক্স ফাউন্ডেশনকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

এমন আয়োজন শিক্ষার্থীদের রোবট সম্পর্কে শিক্ষা গ্রহণের ক্ষেত্রে আরও অনুপ্রাণিত করবে জানিয়ে হাফিজুল ইমরান বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে শুধুমাত্র বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তুললেই হবেনা, ছোট বাচ্চাদের ডিজিটালাইজেশন এর গুরুত্ব বুঝিয়ে তাদের মধ্যে আগ্রহ জন্মাতে হবে। যেন তারা রোবট কে সহজ ভাবে গ্রহণ করতে পারে।

অনুষ্ঠানে বিদ্যালয়ের শিশুশ্রেণী থেকে দশম শ্রেণীর প্রায় ৭৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। রোবট ক্যাম্পে বিদ্যালয়ের অধ্যক্ষ মো. সোহেল রানা, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীদের অভিভাবকরা উপস্থিত ছিলেন। ক্যাম্প শেষে রোবট এর উপর একটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কুইজে বিভিন্ন ক্যাটাগরিতে তিনজন শিক্ষার্থীকে পুরষ্কার দেয়া হয়।


সর্বশেষ সংবাদ