কৃষি পণ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে বিদ্যালয়ে মেলা

মেলার উদ্বোধন করেন এ কে এম শাহজাহান কামাল এমপি  © টিডিসি ফটো

দেশীয় কৃষি পণ্যের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতে বিদ্যালয়ে ‘কৃষি পণ্য মেলা’র আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন ধরনের শাক-সবজি, ডাল-মশলা ও ফলমূল একসঙ্গে দেখে উৎসবে মেতে উঠে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দিনব্যাপী নিজস্ব ক্যাম্পাসে ব্যতিক্রমী এ আয়োজন করে লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজ।

সকালে ফিতা কেটে এ মেলার উদ্বোধন করেন লক্ষ্মীপুর-০৩ (সদর) আসনের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল। পরে তিনি মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আনোয়ার হোসেন, লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রফিকুল ইসলাম, উপাধ্যক্ষ মো. হাবিবুর রহমান সবুজ, প্রতিষ্ঠানের গভর্নিং বডির সদস্য মাওলানা আবদুল করিম, সাবেক যুবলীগ নেতা নজরুল ইসলাম ভুলু ও বায়েজীদ ভূঁইয়া প্রমুখ।

মেলায় শতাধিক স্টলে বিভিন্ন ধরনের শাক-সবজি, ডাল-মশলা ও ফলমূল দেখা যায়। এর মধ্যে রয়েছে লাল শাক, পুঁই শাক, কলমি শাক, কুমড়ো শাক, পুদিনা পাতা, থানকুনি পাতা, সজনে পাতা, লেটুস ও বটি পাতা, ঢেকি শাক, কচু শাক ও হেলেঞ্চাসহ প্রায় ২০ ধরনের শাক। ওলকচু, শালগম, কাইঞ্জাল, লাউ, ফুলকপি ও বেগুন সহ প্রায় ৫০ ধরনের সবজি। মাষ কলাই, মসুর, হেলুন, খেসারী, ছোলা সহ প্রায় ১০ ধরনের ডাল।

আদা, রসুন, পেয়াজ, দারুচিনি জয়ত্রি, লবঙ্গ, জাফরান, জায়ফল, হরতকি, মেথিসহ ৩০ ধরনের মসলা এবং আম, কাঁঠাল, নারিকেল, আঁখ, খেজুর, আমলকী, ডুমুর, ডালিম, এন্না, শালুক, শরিফা, বেল, চালতাসহ প্রায় ৬০ ধরণের ফলমূলও দেখা গেছে।

এছাড়াও মেলায় লাঙল, কাস্তে, শাবাল, কোদাল, দা, জোয়াল, ঢালু ও মইসহ বিভিন্ন কৃষি সরঞ্জাম প্রদর্শন করা হয়। এ মেলায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষের ভীড় দেখা যায়।

মেলায় শিক্ষার্থীদের উপস্থিতি

আয়োজকরা জানান, কৃষি পণ্যের সাথে ছাত্র-ছাত্রীদের পরিচয় করিয়ে দেওয়াই আমাদের লক্ষ্য। আমরা চেষ্টা করেছি, এ মেলায় দেশীয় সকল প্রকার শাক-সবজি, ফলমূল, ডাল ও মশলা জাতীয় কৃষি পণ্যের সমারোহ ঘটাতে। একাডেমিক পড়ালেখার পাশাপাশি এমন বাস্তবমুখী শিক্ষা শিক্ষার্থীদের জন্য খুবই প্রয়োজন বলেও মন্তব্য করেন তারা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ