বিকল্প জমিতে মসজিদ নয়, স্কুল চান সালমানের বাবা

ভারতের সুপ্রিম কোর্ট বাবরি মসজিদের পরিবর্তে মুসলিমদের বিকল্প পাঁচ একর জমির ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন। সেই জমিতে মসজিদ নির্মাণ চান না বলিউড তারকা সালমান খানের বাবা তথা প্রখ্যাত চিত্রনাট্যকার সেলিম খান।

সেলিম খানের মতে, মসজিদের প্রয়োজন নেই মুসলমানদের। তার বদলে ওই জমিতে স্কুল অথবা কলেজ তৈরি হলে অনেক সমস্যা মিটে যাবে।

বাবরি মসজিদ মামলায় ভারতের সুপ্রিম কোর্টের রায় নিয়ে এরই মধ্যে নিজেদের মতামত জানিয়েছেন বলিউড তারকারা। তাতে নতুন সংযোজন সেলিম খান। সাংবাদিকদের তিনি বলেন, ইসলামে ভালোবাসা এবং ক্ষমার কথা বলা হয়েছে। এতদিনে অযোধ্যা বিতর্কে ইতি পড়ল। এবার ওই দুই নীতি মেনেই চলতে হবে। অতীত আঁকড়ে পড়ে থেকে লাভ নেই। বরং পুরনো সব কিছু ভুলে এগিয়ে যেতে হবে।

মসজিদের বাইরে ভারতীয় মুসলিমদের আরো অনেক সমস্যা রয়েছে, সেগুলো নিয়ে এবার ভাবতে হবে বলেও মনে করেন সেলিম খান। তিনি বলেন, অযোধ্যা বিতর্ক নিয়ে আর কোনো আলোচনারই দরকার নেই। তার চেয়ে দৈনন্দিন জীবনের সমস্যাগুলোর সমাধানের চেষ্টা করা উচিত। আমাদের ভালো স্কুল ও হাসপাতালের প্রয়োজন। ওই পাঁচ একর জমিতে কলেজের নির্মাণ হোক। কারণ আমাদের মসজিদের প্রয়োজন নেই। নামাজ তো যেখানে খুশি পড়া যায়। ট্রেনে, বিমানে, মাটিতে, যে কোনো জায়গায় নামাজ পড়তে পারি আমরা। বরং ভালো স্কুলের প্রয়োজন আমাদের। ভারতের ২২ কোটি মুসলমানের ভালো শিক্ষার প্রয়োজন। তাহলেই অনেক সমস্যা দূর হবে।

মন্দির-মসজিদ বিতর্ক আঁকড়ে পড়ে না থেকে, ভবিষ্যতের কথা ভেবেই শান্তিপূর্ণ পরিবেশ কায়েম রাখতে সকলকে এগিয়ে আসতে হবে বলেও মন্তব্য করেন তিনি।


সর্বশেষ সংবাদ