০৯ নভেম্বর ২০১৯, ১৩:০১

ঘূর্ণিঝড় বুলবুল: সোমবারের জেএসসি-জেডিসি পরীক্ষাও স্থগিত

  © ফাইল ফটো

‘ঘূর্ণিঝড় বুলবুল’ আঘাত হানার আশঙ্কায় কারণে আগামী সোমবার (১১ নভেম্বর) অনুষ্ঠেয় জেএসসির বিজ্ঞান ও জেডিসির ইংরেজি পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়া জেএসির এ পরীক্ষা আগামী ১৩ নভেম্বর এবং জেডিসির পরীক্ষা  ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। 

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিতে করেছেন। ‘ঘূর্ণিঝড় বুলবুল’-এর কারণে আজ (শনিবার) গণিত পরীক্ষাও স্থগিত করা হয়। এছাড়া ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ১১ নভেম্বর অনুষ্ঠেয় জেএসসি ও জেডিসি পরীক্ষা স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) এম এ খায়ের।

বাংলাদেশের উপকূলের দিকে এগুতে থাকা ‘ঘূর্ণিঝড় বুলবুল’ প্রবল আকার ধারণ করেছে। আজ সকাল ছয়টা নাগাদ প্রবল ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং মংলা সমুদ্র বন্দর থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। সন্ধ্যা নাগাদ এই ঘূর্ণিঝড়টি সুন্দরবনের নিকট দিয়ে খুলনা উপকূল অতিক্রম করতে পারে।

এই ঘূর্ণিঝড়ের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ১৩০ কিলোমিটার থাকবে, যেটি ঝড়ো হাওয়ার আকারে ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। মংলা এবং পায়রা সমুদ্র বন্দরের জন্য ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে।

উপকূলীয় জেলা ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরায় দ্বীপ এবং চরসমূহ ১০ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুরের দ্বীপ এবং চরসমূহের জন্য ৯ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। সমুদ্র বন্দরগুলোতে এরই মধ্যে পণ্য উঠা-নামা বন্ধ রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।