শিক্ষাক্ষেত্রে অর্ধশিক্ষিতদের প্রভাবে জ্ঞান চর্চার পরিবেশ থাকে না

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, শিক্ষকদের যদি আমরা সঠিকভাবে মূল্য দিতে না পারি, তারা যদি সঠিকভাবে জ্ঞান চর্চা করতে না পারেন এবং অর্ধ শিক্ষিত বা অশিক্ষিত ব্যক্তির দাপট বা নির্দেশনা বেশি থাকলে সেখানে শিক্ষাদান এবং জ্ঞান চর্চার পরিবেশ কোনোভাবেই থাকবে না। অশিক্ষাই সেখানে বিস্তৃত হবে এবং নৈতিকতা ধ্বংস হয়ে যাচ্ছে। তিনি কীভাবে নৈতিকতা শিখাবে, এটা বাস্তবতা।  

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে শনিবার (০৫ অক্টোবর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা: অর্জন ও মানোন্নয়নে আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

অনুষ্ঠানে বেসরকারি শিক্ষকদের অবসর কল্যাণ সুবিধার অর্থ দ্রুত ছাড় করতে উপমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বক্তব্য দেন শিক্ষকেরা। অবসর কল্যাণ সুবিধা তহবিল নিয়ে উপমন্ত্রী নওফেল বলেন, কিছুদিন আগে প্রধানমন্ত্রী সেই ফান্ডের মধ্যে আরো টপ-আপ করেছেন যাতে দীর্ঘসূত্রিতা না থাকে। অবসর ও কল্যাণ ফান্ডের অর্থ পেতে দীর্ঘসূত্রিতা কমেছে। 

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন বোর্ডের যে পরিমাণ অর্থ আছে, সরকার একটা আইন পাস করেছে- সেখানে বলা হয়েছে এই সমস্ত ফান্ড নিয়ে যারা বসে আছেন, রাষ্ট্রের অর্থ রাষ্ট্রের কাছে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য (এমপি) তাহমিনা বেগম।বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি এবং রাজধানীর তেজগাঁও কলেজের অধ্যক্ষ মো. আবদুর রশীদ।

বাকবিশিসে’র নির্বাহী সভাপতি সিরাজুল হক আলো, সহ-সভাপতি এবং অধ্যক্ষ পরিষদের সভাপতি বক্তব্য রাখেন। প্রবন্ধ উপস্থাপন করেন বাকবিশিসে’র সাধারণ সম্পাদক মো. গোলাম ফারক।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ