অর্ধেক শিক্ষক নিয়ে চলছে বরগুনা সরকারি কলেজ

শিক্ষক সংকটে দিন দিন অচল হয়ে পড়ছে বরগুনা সরকারি কলেজের শিক্ষা কার্যক্রম। ৮ হাজার শিক্ষার্থীর বিপরীতে শিক্ষকের পদ আছে মাত্র ৪৭। কিন্তু এর মধ্যেও শিক্ষকের ২৩ পদ শূন্য। মাত্র মাত্র ২৪ জন নিয়ে চলছে ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানটি। শিক্ষকের অভাবে ঠিক মত ক্লাস হয় না। এতে পরীক্ষায় পড়ছে নেতিবাচক প্রভাব।

খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে কলেজটিতে উচ্চমাধ্যমিক ছাড়াও স্নাতক সম্মান স্নাতকোত্তর ও ডিগ্রি পড়ানো হয়। কলেজটি উপকূলীয় হওয়ায় এবং কোন আবাসিক ব্যবস্থা না থাকায় কোন শিক্ষক আসতে চায় না। যারা আসে তারাও কিছুদিন পর বদলি হয়ে যায়। ফলে শিক্ষক সংকট লেগেই থাকে।

শিক্ষক সংকটের প্রভাব কেমন পড়ছে তা বুঝা যায় এবারের এইচএসসি পরীক্ষার্থী শান্ত খন্দকারের মুখে। তিনি বলেন, প্রতিদিন ‍রুটিনে ছয়টি করে ক্লাস রয়েছে। কিন্তু দুই থেকে তিনটির বেশি ক্লাস হয় না। যার কারণে বাধ্য হয়ে শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে হয়।কয়েকজন শিক্ষকের অভিযোগও একই।

কলেজের উপাধ্যক্ষ আবদুস সালাম বলেছেন, শিক্ষক সংকটের বিষয়টি তারা প্রতি বছর শিক্ষা মন্ত্রনালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে চাহিদাপত্রের মাধ্যমে জানাচ্ছে।শিক্ষকের পদ পূরণের পাশাপাশি নতুন পদের জন্য চেষ্টা চালাচ্ছেন।

শিক্ষক সংকট প্রসঙ্গে বরগুনার ডিসির কাছে জানতে চাইলে তিনি বলেন,শিক্ষক সংকটের বিষয়টি জানিয়ে তারা সরকারের কাছে চিঠি পাঠিয়েছেন। অল্প সময়ের মধ্যে এই সংকট দূর হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ