এইচএসসিতে জিপিএ-৫ পাওয়া দুই ভাইয়ের উচ্চশিক্ষা নিয়ে সংশয়

  © টিডিসি ফটো

অদম্য মেধাবী দুই ভাই এ বছরে একসঙ্গে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ অর্জন করে। কিন্তু এইচএসসিতে জিপিএ-৫ পেলেও এ দুই ভাইয়ের উচ্চশিক্ষা গ্রহণ নিয়ে সংশয় দেখা দিয়েছে।

জিপিএ-৫ পাওয়া অদম্য মেধাবী জমজ দুই ভাই আসাদুল্লাহ ও সাইফুল্লাহ। তাদের বাড়ী ঝিনাইদহের মহেশপুরের প্রত্যন্ত অঞ্চল সামন্তা চারাতলাপাড়া গ্রামে। বাবা একজন দীন-মজুর, মা গৃহিনী। তাদের বাবা নাম ওসমান গনি। তারা উভয়ে দিনমজুর পরিবারের হতদরিদ্র সন্তান মহেশপুর উপজেলার শহিদুল ইসলাম কলেজের শিক্ষার্থী।

তাদের এই সাফল্যে এলাকা জুড়ে আনন্দের শেষ নেই। কলেজের শিক্ষক সহপাঠীরা ভীষণ খুশি। তবে আর্থিক অস্বচ্ছলতায় তাদের উচ্চশিক্ষা নিয়ে সংশয় দেখা দিয়েছে। তাদের পরিবারে ২ ভাই ও ১ বোন। তাদের ছোট বোনটি এবার এসএসসি পরীক্ষা দেবে। ৫ শতক ভিটে জমি ছাড়া তাদের আর কোন যায়গা-জমি নেই। বাবা পরের ক্ষেতে কাজ করে যা আয় করে তা দিয়ে কোন রকম সংসার চলে।

আসাদুল্লাহ ও সাইফুল্লাহ জানিয়েছে, লেখাপড়ার খরচ যোগাতে দুই ভাই নিচের ক্লাসের ছাত্রছাত্রীদের প্রাইভেট পড়াতো। অভাবের কারণে তারা প্রাইভেট পড়তে পারেনি। শিক্ষকরা তাদেরকে সহযোগিতা করেছে। তাদের স্বপ্ন ঢাকা বিশ্ব বিদ্যালয়ে ইংরেজী অথবা বাংলায় লেখাপড়া করে বিসিএস পাশ করে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করা।

তারা আরো জানায়, তাদের একটি টিনের ঘরে অন্য বাড়ী থেকে চেয়ার টেবিল চেয়ে নিয়ে লেখাপড়া করেছে। সেই পরিবারের ছেলেদের আদৌ কি সে স্বপ্ন পূরণ হবে? দুইভাই দেশবাসীর কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেছে।


সর্বশেষ সংবাদ