একেবারে প্রথম স্থান ভাবনাতেও ছিলো না: সৌগত দাস

পরিবারের সঙ্গে সৌগত দাস
পরিবারের সঙ্গে সৌগত দাস  © সংগৃহীত

পূর্বমেদিনীপুরের মহম্বদপুর দেশপ্রাণ বিদ্যাপিঠের শিক্ষার্থী সৌগত দাশ সর্বোচ্চ নম্বর পেয়ে মাধ্যমিকে ১ম হয়েছেন। মাধ্যমিকে প্রথম হওয়ার বিষয়ে গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, পড়াশোনার হিসেব অনুযায়ী ভাবছি প্রথম দশের মধ্যে থাকবো। কিন্তু ভাবতে পারিনি যে একেবারে প্রথম হয়ে যাবো। তবে এ তার এ সাফল্যের জন্য তার বাবা গণিতের শিক্ষককে ক্রেডিট দিয়েছেন।

সৌগত জানান, তিনি ডাক্তার হতে চান। তার স্বপ্ন একজন আদর্শ ডাক্তার হয়ে অর্জিত সাফল্যকে আরো প্রশস্ত করতে। সর্বোপরি তিনি মানুষের সেবায় নিজকে নিয়োজিত করতে চান।

সৌগত এবারে রেকর্ড পরিমাণ নম্বর পেয়ে রাজ্য-সেরা হওয়ার সৌভাগ্য অর্জন করেছেন। সৌগত দাশ অংক, ভৌত বিজ্ঞান ও ভূগোল এ তিন বিষয়ে শতভাগ নম্বর পেয়েছেন। ৯৯ করে পেয়েছেন আরো তিনটি বিষয়ে। বিষয়গুলো হলো ইংরেজি, ইতিহাস ও জীববিজ্ঞান। এছাড়া তিনি বাংলায় পেয়েছেন ৯৭ নম্বর। তিনি মোট সাত বিষয়ে ৬৯৪ পেয়ে প্রথম হয়েছেন যা নম্বরের হারের দিক দিয়ে ৯৯ শতাংশ।

মাধ্যমিকে সৌগতে সাফল্যের বিষয়ে তার পাড়ার বন্ধু মোহন চক্রবর্তী জানান, সৌগত আমাদের পাড়ার একজন আদর্শ ছেলে। তাকে আমরা সবসময় পড়াশোনায় ব্যস্ত থাকতে দেখতাম। মাধ্যমিকে তার এ সাফল্যে আমরাও আনন্দিত।

এছাড়া যৌথভাবে দ্বিতীয় ফালাকাটা গার্লস হাইস্কুলের শ্রেয়সী পাল ও কোচবিহারের ইলাদেবি গার্লস হাই স্কুলের দেবস্মিতা সাহা, তাঁদের প্রাপ্ত নম্বর ৬৯১। যুগ্মভাবে তৃতীয় রায়গঞ্জ গার্লস হাইস্কুল ক্যামেলিয়া রায় ও শান্তিপুর মিউনিসিপ্যাল হাইস্কুলের ব্রতিন মন্ডল, প্রাপ্ত নম্বর ৬৮৯। পর্ষদের তথ্য অনুযায়ী এ বছর কলকাতায় সাফল্যের হার ৯২.১৩ শতাংশ।

 


সর্বশেষ সংবাদ