জিপিএ-৫ পেয়েও তিন শিক্ষার্থীর পড়ালেখা অনিশ্চিত

  © টিডিসি ফটো

কুড়িগ্রামরে ফুলবাড়িতে এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে এমন তিনজনের সন্ধান পাওয়া গেছে যারা অতি দরিদ্র। দরিদ্র পরিবারের এই তিন সন্তানের এখন উচ্চ শিক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে। এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি হতে পারবে কি না সে ব্যাপারে তারা নিশ্চিত নয়।

তিনজনের একজন চা বিক্রি করে সংসার চালিয়ে পড়াশুনা করেছেন, অপর একজন দিনমজুরের কাজ করে এবং আরেকজন দিনমজুরের কন্যা। এই তিনজনের নাম প্রদীপ পাল, শাহারিয়া হোসাইন এবং সাবিনা ইয়াসমিন নিথী। প্রদীপ পাল এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে। অর্থের অভাবে উচ্চ শিক্ষার জন্য কলেজে ভর্তি হতে পারবে কি-না তা নিশ্চিত নয়। মা মলি রানী পাল গৃহিনী। বাবা শ্যামল চন্দ্র পাল একজন ক্ষুদ্র চা বিক্রেতা। সে ২০১৬ সালের জেএসসি পরীক্ষাতেও জিপিএ-৫ পেয়েছিল।

ফুলবাড়ি উপজেলার বালারহাট আদর্শ স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ গোল্ডেন-৫ পেয়েছে সাবিনা ইয়াসমিন নিথী। নিথি ২০১৩ সালের পিএসসি ও ২০১৬ জেএসসিতেও জিপিএ-৫ পেয়েছিল। নিথী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের সীমান্ত ঘেঁষা কৃষ্ণানন্দবকসি গ্রামের দিন মজুর ইউসুফ আলীর মেয়ে। ইউসুফ আলী এলাকায় দিনমজুর কাজের পাশাপাশি মেয়ে-ছেলের পড়ালেখার খরচ জোগাতে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় রাজমিস্ত্রির কাজ করেন। স্বল্প আয়ে মেয়ে নিথী ও ছোট ছেলে লুৎফর রহমানের স্কুলের পড়ালেখার খরচ জোগাতে হয় তাকে। সাবিনা ইয়াসমিন নিথীর স্বপ্ন সে ডাক্তার হয়ে সমাজের গরীব দু:খীদের পাশে দাঁড়াবে।


জিপিএ-৫ পেয়ে অর্থের অভাবে উচ্চশিক্ষার জন্য কলেজে ভর্তি হতে পারবে কিনা তা নিয়ে শঙ্কায় পড়েছে শাহারিয়া হোসাইন ও তার দরিদ্র পরিবার। উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের সীমান্তবর্তী গোরকমন্ডপ গ্রামে দিনমজুর মমিনুল হকের ছেলে শাহারিয়া। মমিনুল হকের দুই ছেলে এক মেয়ে। শাহারিয়া হোসাইন সবার বড়। অভাবের তাড়নায় ইচ্ছা থাকলেও ডাক্তার হওয়ার স্বপ্ন ভেস্তে যেতে বসেছে শাহারিয়া হোসাইনের ।
শাহারিয়া হোসাইন বলেন, নানা বাড়ীতে থাকলেও সে নিজে কোন সময় টিউশনি ও এমনকি দিনমজুরীর কাজ করে পড়ালেখার খরচ যোগার করেছেন। শিক্ষক আর বন্ধুদের সহযোগিতায় এতদূর এসেছে । অর্থের অভাব আর বাবা-মায়ের আর্থিক সামর্থ্য না থাকায় ডাক্তার হবার স্বপ্ন থেকে বঞ্চিত হওয়ার আশংকায় করছে শাহারিয়া হোসাইন।

এখন সমাজের বৃত্তবানদের সহযোগিতাই পারে তাদের স্বপ্ন পূরণ করতে।

 


সর্বশেষ সংবাদ